Women Asia Cup

রবিবার এশিয়াসেরা হওয়ার লক্ষ্যে নামছে হরমনপ্রীতের ভারত, অষ্টম ট্রফি জয়ের পথে বাধা শ্রীলঙ্কা

মেয়েদের এশিয়া কাপে বরাবরই একচ্ছত্র দাপট দেখিয়ে এসেছে ভারত। সাত বার ট্রফি জিতেছে। অষ্টম বার ট্রফি জেতার লক্ষ্যে রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে নামছে হরমনপ্রীত কৌরের দল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ২০:৪৬
cricket

হরমনপ্রীত কৌর। — ফাইল চিত্র।

মেয়েদের এশিয়া কাপে বরাবরই একচ্ছত্র দাপট দেখিয়ে এসেছে ভারত। তারা সাত বার ট্রফি জিতেছে। অষ্টম বার ট্রফি জেতার লক্ষ্যে রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে নামছে হরমনপ্রীত কৌরের দল। এশিয়া কাপ জয়ের ব্যাপারে বাকি দলগুলির থেকে অনেকটাই এগিয়ে রয়েছে তারা।

Advertisement

চলতি প্রতিযোগিতায় বাকি দেশগুলির উপর দাপট দেখিয়েছে ভারত। পাকিস্তানকে সাত উইকেটে হারানোর পর আরব আমিরশাহিকে ৭৮ রান, নেপালকে ৮২ রান এবং বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়েছে তারা।

ভারতের টপ-অর্ডার ব্যাটিং এবং বোলিং তাদের চারটি ম্যাচেই জিততে সাহায্য করেছে। স্মৃতি মন্ধানা এবং শেফালি বর্মা দু’জনেরই প্রতিযোগিতায় ১০০-র বেশি রান করেছেন। স্ট্রাইক রেটও খারাপ নয়। এই দু’জনের জন্যই ভারতের শুরুটা প্রতি ম্যাচেই ভাল হচ্ছে।

তবে বোলারেরা যে ভাবে খেলছেন, তা খুশি করতে পারে দল পরিচালন সমিতিকে। দীপ্তি শর্মা এবং রেণুকা সিংহ ঠাকুর ভাল বল করছেন। দীপ্তি ন’উইকেট নিয়ে প্রতিযোগিতার সেরা উইকেটশিকারি। সাত উইকেট নিয়ে তৃতীয় স্থানে রেণুকা। দু’জনেরই ইকনমি রেট ভাল। দু’জনের বোলিংয়ের কারণে বাকি বোলারদের উপরেও চাপ কমে গিয়েছে।

তবে একটা বিষয় ভারতকে একটু হলেও চিন্তায় রাখতে পারে। তা হল অধিনায়ক হরমনপ্রীত এবং জেমাইমা রদ্রিগেসের ফর্ম। হরমন মাত্র দু’টি ম্যাচে ব্যাট করেছেন। ৬৬ রান করেছেন। জেমাইমা তিনটি ম্যাচেই বলার মতো রান করতে পারেননি।

ভারতের মতো শ্রীলঙ্কাও এশিয়া কাপে একটা ম্যাচেও হারেনি। গ্রুপ পর্বে মালয়েশিয়াকে ১৪৪ রানে হারিয়েছে। অধিনায়ক চামারি আটাপাট্টুর কারণেই শ্রীলঙ্কা সাফল্য পেয়েছে। তিনি ইতিমধ্যেই ২৪৩ রান করে ফেলেছেন। তবে আটাপাট্টু বাদে আর কোনও ব্যাটার সে ভাবে রান পাননি। বোলিংয়েও শুধু কাভিশা দিলহারি (৭ উইকেট) বাদে আর কারও বলার মতো সাফল্য নেই।

ভারতের এই দলকে হারাতে গেলে শ্রীলঙ্কাকে নিজেদের ছাপিয়ে যেতে হবে। ফলে রবিবার খাতায়-কলমে এগিয়ে থেকেই নামবেন হরমনপ্রীতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement