Probable XI Team India for WTC Final 2023

৫০৯ দিন পর ভারতের জার্সিতে মাঠে নামবেন রাহানে? টেস্ট বিশ্বকাপ ফাইনালের সম্ভাব্য একাদশ

রাহানে যদি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেন, তা হলে ৫০৯ দিন পর ভারতের জার্সিতে দেখা যাবে তাঁকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ বার টেস্ট খেলেছিলেন রাহানে। প্রথম একাদশে থাকতে পারেন কারা?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১৫:১১
Ajinkya Rahane

কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ? —ফাইল চিত্র

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ১৫ জনের দলে তো ঢুকে পড়েছেন অজিঙ্ক রাহানে। এ বার প্রথম একাদশেও কি জায়গা করে নেবেন ভারতের অভিজ্ঞ ব্যাটার? রাহানে যদি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেন, তা হলে ৫০৯ দিন পর ভারতের জার্সিতে দেখা যাবে তাঁকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ বার টেস্ট খেলেছিলেন রাহানে। ১৪ জানুয়ারি, ২০২২ সালের পর আবার ৭ জুন, ২০২৩ সালে ভারতের হয়ে মাঠে নামতে পারেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কেমন হতে পারে ভারতের প্রথম একাদশ?

১৫ জনের দলে রয়েছেন শুভমন গিল। অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে শুভমনকেই তাই ওপেন করতে দেখা যেতে পারে। তিন নম্বরে অবশ্যই চেতেশ্বর পুজারা। যিনি কাউন্টি ক্রিকেটে খেলে নিজেকে তৈরি করছিলেন। সেই অভিজ্ঞতা কাজে লাগতে পারে ভারতের। চার নম্বরে বিরাট কোহলি। রানে ফিরেছেন তিনি। বিরাটের ব্যাটে রান থাকলে স্বস্তিতে থাকবেন রোহিতও।

Advertisement

পাঁচ নম্বরে নামতে পারেন রাহানে। দীর্ঘ দিন পর দলে ফিরিয়ে রাহানেকে না খেলানোর যুক্তি খুঁজে পাওয়া যাচ্ছে না। উইকেটরক্ষক হিসাবে খেলতে পারেন লোকেশ রাহুল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শ্রীকর ভরতকে খেলানো হয়েছিল। তিনি ১৫ জনের দলেও রয়েছেন। কিন্তু ব্যাট হাতে বা উইকেটের পিছনে খুব একটা ভরসা দিতে পারেননি ভরত। ঋষভ পন্থ সুস্থ না হওয়ায় উইকেটরক্ষক নিয়ে সমস্যা রয়েছে ভারতের। সে ক্ষেত্রে রাহুলকে উইকেটরক্ষক হিসাবে খেলানো যেতে পারে। টি-টোয়েন্টি এবং এক দিনের ক্রিকেটে উইকেটরক্ষা করেছেন রাহুল। লাল বলের ক্রিকেটেও তাঁর হাতে গ্লাভস তুলে দিতে পারে ভারত। কিন্তু তিনি উইকেটরক্ষক হিসাবে না খেললে দলে জায়গা পাওয়া কঠিন হতে পারে।

ওভালে পেস সহায়ক পিচে ম্যাচ। তাই শার্দূল ঠাকুরকে খেলাতে পারে ভারত। তিনি খেললে দলের ব্যাটিং গভীরতা যেমন বাড়বে, তেমনই পেস বোলিংও করতে পারবেন শার্দূল। তাঁর সঙ্গে রবিচন্দ্রন অশ্বিনকে খেলতে দেখা যেতে। থাকতে পারেন রবীন্দ্র জাডেজাও। দুই পেসার মহম্মদ শামি এবং মহম্মদ সিরাজ। ভারত যদি তিন পেসার খেলাতে চায় সে ক্ষেত্রে শার্দূলকে বসিয়ে উমেশ যাদব বা জয়দেব উনাদকটকে খেলানো হতে পারে। শার্দূলকে দলে রাখতে চাইলে বসতে হতে পারে অশ্বিনকে।

সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), শার্দূল ঠাকুর, রবীন্দ্র জাডেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং উমেশ যাদব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement