ICC Champions Trophy 2025

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে ভারত, বিসিসিআই চুপ থাকলেও আশাবাদী পড়শি দেশ

পাকিস্তান বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নকভির দাবি, ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে। শুধু ভারতই নয়, সব দেশই পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৯:১৭
cricket

বিরাট কোহলি (বাঁ দিকে) এবং রোহিত শর্মা। — ফাইল চিত্র।

দু’দেশের রাজনৈতিক সম্পর্ক যেমনই হোক। ক্রিকেট খেলার ক্ষেত্রে আর তা অন্তরায় হয়ে দাঁড়াবে না বলেই মনে করছেন পাকিস্তান বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নকভি। তাঁর দাবি, ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে। শুধু ভারতই নয়, সব দেশই পাকিস্তানে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলবে। তবে আগে যে রকম কড়া সুরে এ বিষয়ে কথা বলত সে দেশের বোর্ড তা নরম হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআই-কে নকভি জানিয়েছেন, ভারত-সহ সব দেশের জন্য চূড়ান্ত নিরাপত্তার ব্যবস্থা করা হবে। তাই এ বার যেন সফর আর বাতিল না করা হয়। নকভি বলেছেন, “ভারতীয় দলের অবশ্যই আসা উচিত। আমার মনে হয় না ওরা বাতিল করবে বা আসা পিছিয়ে দেবে। চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য আমরা সব দেশকে স্বাগত জানাতে তৈরি।”

নকভি এ কথা বললেও ভারতীয় বোর্ডের অবস্থান আলাদা। কানপুরে ভারত-বাংলাদেশ টেস্ট দেখতে গিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দল পাঠানো নিয়ে বিসিসিআইয়ের সহ-সভাপতি রাজীব শুক্ল বলেছিলেন, ‘‘আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে ভারতীয় দলের পাকিস্তান সফর নির্ভর করছে কেন্দ্রীয় সরকারের অনুমোদনের উপর। এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। যে কোনও বিদেশ সফরের ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকারের অনুমতি নিতে হয়। অনুমতি নেওয়াই নিয়ম। ভারতীয় ক্রিকেট দল কোনও দেশে সফরে যাবে কী যাবে না তা ঠিক করে কেন্দ্র। সরকারের সিদ্ধান্তের উপরই সব কিছু নির্ভর করে।’’

শুক্ল আরও বলেছিলেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়েও সরকার যে সিদ্ধান্ত নেবে, আমরা (বিসিসিআই) সেটা মেনে চলব।’’ কানপুরে চলছে ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট। সেখানেই সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের অবস্থান স্পষ্ট করেছেন শুক্ল।

নকভির দাবি, প্রতিযোগিতার আগে প্রতিটি স্টেডিয়াম পুরোপুরি তৈরি হয়ে যাবে। তিনি বলেছেন, “সঠিক সময়েই স্টেডিয়াম তৈরির কাজ শেষ হয়ে যাবে। যা বাকি থাকবে তা প্রতিযোগিতার পরে করা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement