Pakistan Cricket

কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ছাঁটাই করা হবে খেলতে না পারা ক্রিকেটারদের, ঘোষণা পাক বোর্ড প্রধানের

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান মোহসিন নাকভি জানালেন, যে ক্রিকেটারেরা খেলতে পারছেন, তাঁদের বাদ দেওয়ার জন্য এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ১৮:৩০
Pakistan

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র।

এ বার পাকিস্তান ক্রিকেট বোর্ডে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ঘোষণা। এর আগে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড এই পদ্ধতির মাধ্যমে দল বেছে নিয়েছিল। পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান মোহসিন নাকভি জানালেন, যে ক্রিকেটারেরা খেলতে পারছেন না, তাঁদের বাদ দেওয়ার জন্য এই বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে প্রথম বার টেস্ট হেরেছে পাকিস্তান। তার পরেই নাকভি বলেন, “নির্বাচক কমিটির কাছে ক্রিকেটার বেছে নেওয়ার জন্য পর্যাপ্ত বিকল্প নেই। সেটাই সবচেয়ে বড় সমস্যা। আমাদের এটার সমাধান করতে হবে। কিন্তু কী ভাবে করব তা জানি না। পুরো পদ্ধতিটাই ঘেঁটে আছে। আমরা চ্যাম্পিয়ন্স কাপের আয়োজন করেছি। সেখানে অনেক নতুন প্রতিভা পাওয়া গিয়েছে।”

পাক ক্রিকেট বোর্ডের প্রধানের সংযোজন, “চ্যাম্পিয়ন্স কাপ আমাদের ঘরোয়া ক্রিকেটকে শক্তিশালী করবে। সেখানে ১৫০ জন ক্রিকেটার খেলবে। নির্বাচকদের কাছে অনেক জন ক্রিকেটার থাকবে বেছে নেওয়ার জন্য। অনেকে বলে, এখনই চার-পাঁচ জন ক্রিকেটারকে বাদ দিয়ে দিতে। কিন্তু বাদ দিতে হলে তো আরও ভাল কাউকে প্রয়োজন। ১৫০ ক্রিকেটারের মধ্যে ৮০ শতাংশকে বেছে নেওয়া হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে। বাকি ২০ শতাংশ বেছে নিয়েছেন নির্বাচকেরা।” চ্যাম্পিয়ন্স কাপ শেষ হবে সেপ্টেম্বরে। সকলের রেকর্ড দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। যিনি খেলতে পারবেন না, তাঁকে বাদ দিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন নাকভি।

ইংল্যান্ডের মহিলা দলের ক্রিকেট কোচ প্রথম বার প্রযুক্তির সাহায্য নিয়েছিলেন দল বেছে নেওয়ার জন্য। ইংল্যান্ডের মহিলা দলের কোচ জন লুইস। তিনি বলেছিলেন, “একটি ম্যাচের জন্য প্রায় আড়াই লক্ষ রকমের দল বাছতে পারে এই প্রযুক্তি। আগে দেখে নিই কোন দলের বিরুদ্ধে খেলা। তার পর আমার কী প্রয়োজন তা ওই প্রযুক্তিকে জানিয়ে দিই। ভারতে মেয়েদের আইপিএলে ইউপি ওয়ারির্সকে প্রশিক্ষণ দেওয়ার সময় এই প্রযুক্তির কথা জানতে পারি। আমার মনে হয়েছিল যে ইংল্যান্ড দলের ক্ষেত্রেও এই প্রযুক্তি উপযোগী।”

আরও পড়ুন
Advertisement