Gary Kirsten

আইপিএল থেকে সোজা বাবরদের শিবিরে, পাকিস্তানের সাদা বলের কোচের দায়িত্ব নিলেন কারস্টেন

ভারত-সহ একাধিক দেশের জাতীয় দলকে কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে কারস্টেনের। আইপিএলের একাধিক ফ্র্যাঞ্চাইজ়ির কোচের দায়িত্বও সামলেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ১৭:০৬
Picture of Gary Kirsten

গ্যারি কারস্টেন। — ফাইল চিত্র।

পরিকল্পনা মতোই আইপিএলের পর ইংল্যান্ডে বাবর আজ়মদের শিবিরে যোগ দিলেন গ্যারি কারস্টেন। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ব্যাটারকে সাদা বলের ক্রিকেটের জন্য কোচ নিযুক্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিরুদ্ধে চার ম্যাচের প্রস্তুতি সিরিজ় খেলবে পাকিস্তান। ২২ মে প্রথম ম্যাচ। এই সিরিজ় থেকে সরকারি ভাবে বাবরদের দায়িত্ব নিচ্ছেন কারস্টেন। গত ১৬মে আইপিএলে গুজরাতের শেষ ম্যাচ ছিল হায়দরাবাদে। সেখান থেকেই ইংল্যান্ডের লিডসে গিয়েছেন কারস্টেন। বাবর ছাড়াও টিম হোটেলে তাঁকে স্বাগত জানান সহকারী কোচ আজহার মেহমুদ এবং ম্যানেজার ওয়াহাব রিয়াজ়। কারস্টেনের হাতে তুলে দেওয়া হয় পাকিস্তান দলের অনুশীলনের জার্সি এবং টুপি। নতুন কোচকে স্বাগত জানানোর ভিডিয়ো সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছে পিসিবি।

২০১১ সালে মহেন্দ্র সিংহ ধোনির দল বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার সময় ভারতীয় দলের কোচ ছিলেন কারস্টেন। ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত তিনি ছিলেন দক্ষিণ আফ্রিকার জাতীয় দলের কোচ। গুজরাতের আগে ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ ছিলেন কারস্টেন।

কারস্টেনকে সাদা বলের ক্রিকেটে তিন বছরের জন্য কোচ নিযুক্ত করেছে পিসিবি। পাকিস্তানের কোচ হিসাবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপই হবে তাঁর প্রথম বড় প্রতিযোগিতা। ২০২৫ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৭ সালে এক দিনের বিশ্বকাপেও পাকিস্তানের দায়িত্বে থাকার কথা তাঁর। আইপিএলের সময়ও একাধিক দিন বাবরদের অনলাইন কোচিং করিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement