Pakistan vs New Zealand

চুক্তি ভাঙায় ‘অভিযুক্ত’ পাকিস্তানের রউফ, সামনে পেয়ে বেদম মারলেন নিউ জ়িল্যান্ডের অ্যালেন

সিরিজ় শুরুর আগে রউফ এবং অ্যালেনের মধ্যে মৌখিক চুক্তি হয়েছিল। নিউ জ়িল্যান্ডের ব্যাটারের অভিযোগ, সেই সমঝোতা ভেঙেছেন পাক বোলার। তাই তিনিও তাঁকে রেয়াত করেননি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ২০:১৮
picture of Haris Rauf

হ্যারিস রউফ। ছবি: এক্স (টুইটার)।

পাকিস্তানের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে আক্রমণের জন্য নিউ জ়িল্যান্ড ব্যাটার ফিন অ্যালেন বেছে নিয়েছিলেন হ্যারিস রউফকে। অ্যালেনের ৬২ বলে ১৩৭ রানের ইনিংসের মধ্যে রয়েছে রউফের ১৪ বলে ৪৭ রান। ম্যাচ শেষে ফিন জানিয়েছেন, সমঝোতা ভাঙার শাস্তি দিতেই রউফকে বেছে নিয়েছিলেন।

Advertisement

পাকিস্তান-নিউ জ়িল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ়ের আগে মৌখিক সমঝোতা হয়েছিল অ্যালেন এবং রউফের মধ্যে। প্রথম দু’টি ম্যাচে কোনও সমস্যা হয়নি। কিন্তু বুধবার তৃতীয় ম্যাচে রউফ সেই সমঝোতা ভেঙেছেন বলে অভিযোগ অ্যালেনের। তাই তিনিও রেয়াত করেননি পাকিস্তানের জোরে বোলারকে।

কিউয়ি ওপেনার বলেছেন, ‘‘আমাদের মধ্যে একটা সমঝোতা হয়েছিল সিরিজ় শুরুর আগে। ঠিক হয়েছিল রউফ আমাকে কোনও বাউন্সার দেবে না। আমিও ওর বিরুদ্ধে বেশি আগ্রাসী হব না। কিন্তু রউফ আমাকে বাউন্সার দিল। তাই আমার কিছু করার ছিল না।’’ পাক বোলারের বিরুদ্ধে বেশি আগ্রাসী হয়ে ওঠার কারণ জানিয়েই হাসিতে ফেটে পড়েন ২৪ বছরের ব্যাটার।

বুধবার নিউ জ়িল্যান্ড ইনিংসের চতুর্থ ওভারে অ্যালেনকে দু’টি বাউন্সার দেন রউফ। তার পরেই আগ্রাসী হয়ে ওঠেন তিনি। রউফের দ্বিতীয় এবং ইনিংসের ষষ্ঠ ওভারে ২৮ রান তোলেন অ্যালেন। ২টি চার ছাড়াও তিনটি ছক্কা মারেন। তাঁর আগ্রাসী ব্যাটিংয়ের সামনে কার্যত লাইন-লেংথ গুলিয়ে ফেলেন রউফ। পাকিস্তান অধিনায়ক শাহিন আফ্রিদি আক্রমণ থেকে রউফকে সরিয়ে নিতে বাধ্য হন। পরে ১২তম ওভারে আবার তাঁকে ডাকেন বল করতে। দ্বিতীয় বারও রউফকে রেয়াত করেননি অ্যালেন। সেই ওভারেও ২টি ছক্কা-সহ ২৩ রান তোলেন অ্যালেন। একটি ছক্কার দূরত্ব ছিল ১০০ মিটার। রউফের ১৪টি বল খেলে এ দিন নিউ জ়িল্যান্ড ওপেনার মেরেছেন ৬টি ছক্কা। অন্য দিকে ৪ ওভার বল করে ৬০ রানে ২ উইকেট নিয়েছেন পাক জোরে বোলার।

এ দিন অ্যালেন একটি রেকর্ডও স্পর্শ করেছেন। টি-টোয়েন্টি ম্যাচে এক ইনিংসে সব থেকে বেশি ১৬টি ছক্কা মারার রেকর্ড স্পর্শ করেছেন। একই কীর্তি রয়েছে আফগানিস্তানের হাজরাতুল্লাহ জ়াজ়াইয়ের। ২০ ওভারের ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের হয়ে সর্বোচ্চ রানের ইনিংসও খেলেছেন অ্যালেন।

আরও পড়ুন
Advertisement