ICC ODI World Cup 2023

বৃহস্পতিবার শুরু বিশ্বকাপ, প্রথম ম্যাচেই নেই তিন জন, খেলতে পারবেন না গত বারের নায়কই

বৃহস্পতিবার বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে নিউ জ়‌িল্যান্ড। তার আগে বেশ বিপদে কিউয়িরা। দলের দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়তো খেলতে পারবেন না।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ২০:৪১
cricket

চিন্তা থাকলেও অনুশীলনে হাসিখুশি ইংল্যান্ড দল। ছবি: পিটিআই।

বৃহস্পতিবার বিশ্বকাপের প্রথম ম্যাচে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে নিউ জ়‌িল্যান্ড। তার আগে বেশ বিপদে কিউয়িরা। দলের দুই ক্রিকেটারকে নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে আগেই চিন্তা ছিল। সেই তালিকায় যোগ হল টিম সাউদির নাম। এ দিকে ইংল্যান্ড না-ও পেতে পারে বেন স্টোকসকে।

Advertisement

আইপিএলে খেলতে গিয়ে হাঁটুতে চোট পেয়েছিলেন উইলিয়ামসন। বিশ্বকাপে খেলতে পারবেন কিনা সন্দেহ ছিল। কিন্তু উইলিয়ামসন বুধবার ক্যাপ্টেন্স ডে-তে হাজির ছিলেন তিনি। যদিও নিজের খেলা নিয়ে কোনও নিশ্চয়তা দিতে পারলেন না। তবে সাউদি যে নেই সেটা নিশ্চিত করে দিয়েছেন ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম।

উইলিয়ামসন সম্পর্কে লাথাম বলেছেন, “কেন দলে থাকলে আমরা যে আরও শক্তিশালী হব তা নিয়ে সন্দেহ নেই। সব দলই ওকে চাইবে। বিশ্বকাপে খেলার জন্যে গত চার-পাঁচ মাসে প্রচুর পরিশ্রম করেছে ও। অস্ত্রোপচারের পর ছ’মাস কেটেছে। নিজেকে অন্য উচ্চতায় তুলে নিয়ে গিয়েছে। বিশ্বকাপে কোনও না কোনও সময় যে ওকে দেখা যাবে তা নিয়ে সন্দেহ নেই।”

সাউদি সম্পর্কে লাথামের মন্তব্য, “দু’সপ্তাহ আগে বুড়ো আঙুলে চোট‌ পেয়েছিল সাউদি। দ্রুত সুস্থ হচ্ছে। কিন্তু ইংল্যান্ড ম্যাচে ওর খেলার সম্ভাবনা নেই। ওর অস্ত্রোপচারের পর দু’সপ্তাহ কেটেছে। আশা করি ওকেও বিশ্বকাপে কখনও দেখা যাবে।”

এ দিকে, গত বার বিশ্বকাপের নায়ক ছিলেন বেন স্টোকস। তিনিও হয়তো প্রথম ম্যাচে খেলতে পারবেন না। দীর্ঘ দিন ধরেই হাঁটুতে চোট রয়েছে তাঁর। তাই নিয়েই অ্যাশেজ়ে খেলেছেন। বিশ্বকাপে খেলার জন্যে অবসর ভেঙেছেন একটাই শর্তে, বল করবেন না। কিন্তু শুধু ব্যাট করার জন্যেও যে ফিটনেস দরকার সেটাও নাকি তাঁর নেই। সোমবার বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচেও খেলেননি।

ম্যাচের আগের দিন অধিনায়ক বাটলার বলেছেন, “স্টোকসের কোমরে হালকা চোট রয়েছে। আশা করা যায় বৃহস্পতিবার সকালে ভাল খবর পাব। ফিজিয়োদের সঙ্গে প্রচুর পরিশ্রম করছে স্টোকস। তবে যে সিদ্ধান্তই নেওয়া হোক সেটা ঠিকই হবে। কারণ আমরা ঝুঁকি নিতে চাই না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement