Mithali Raj

অভাব অনুভব হবে ঝুলু, বার্তা বন্ধু মিতালির 

মিতালি বলেছেন, যে ভাবে পেস বোলার হয়েও দু’দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেটে শাসন করেছেন ঝুলন, তা অবিশ্বাস্য। ঝুলনের ক্রিকেটের প্রতি দায়বদ্ধতারও উচ্ছ্বসিত প্রশংসা করেছেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ০৮:১২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দু’জনে মিলে ভারতীয় মহিলা ক্রিকেটকে নিয়ে গিয়েছেন শীর্ষে। দু’জনেই সদ্য বিদায় জানিয়েছেন ক্রিকেটকে। ঝুলন গোস্বামীকে নিয়ে আবেগপূর্ণ বার্তা দিলেন মিতালি রাজ। বললেন, ভারতীয় জার্সি তোমার অভাব অনুভব করবে ঝুলু।

মিতালি বলেছেন, যে ভাবে পেস বোলার হয়েও দু’দশক ধরে আন্তর্জাতিক ক্রিকেটে শাসন করেছেন ঝুলন, তা অবিশ্বাস্য। ঝুলনের ক্রিকেটের প্রতি দায়বদ্ধতারও উচ্ছ্বসিত প্রশংসা করেছেন তিনি। জানিয়েছেন, সব সময় ইতিবাচক থাকার বিরল গুণ ছিল ভারতীয় পেসারের। গত শনিবারই লর্ডসে বিদায়ী ম্যাচ খেলেন ঝুলন। অবসরের সময়েও নতুন আইসিসি র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বর বোলার ছিলেন ৩৯ বছরেরবঙ্গ পেসার।

Advertisement

মিতালির কথায়, ‘‘মহিলা ক্রিকেটে ফাস্ট বোলার হিসেবে যে দীর্ঘ সময় ধরে শাসন করে গিয়েছে ও, তা ভাবা যায় না! অনূর্ধ্ব-১৯ থেকে আমরা একসঙ্গে খেলেছি। দেখেছি ক্রিকেটের প্রতি ও কতটা দায়বদ্ধ।’’ যোগ করেছেন, ‘‘সব সময় ইতিবাচক মনোভাব ধরে রাখার বিরল গুণ ছিল ঝুলনের মধ্যে। যা সকলের কাছে উদাহরণ এবং শিক্ষণীয় হয়ে থাকতে পারে। ভারতীয় জার্সি তোমার অভাব অনুভব করবে, ঝুলু।’’ বিদায়ী ম্যাচ খেলতে নামার আগে ঝুলনকে নিয়ে মিতালি বলেছিলেন, নেট প্র্যাক্টিসের সময়েও প্রতিদ্বন্দ্বিতায় খামতি থাকত না ভারতীয় পেসারের। ‘‘নেটে প্রায়ই আমি ওকে জিজ্ঞেস করতাম, কেন প্র্যাক্টিসেও আগুন ঝরাচ্ছ? তুমি তো আমার নিজের দলেরই সতীর্থ। তার উত্তরে ও বলত, ‘তোমাকে আউট করা কঠিন, তাই’। ঘরোয়া ক্রিকেটেও দেখতাম, ঝুলন সব সময় ওর একশো শতাংশ দিয়ে চলেছে।’’

ঝুলনের বিদায়ী ম্যাচেই আবার মাঁকড়ীয় আউট করা নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েন দীপ্তি শর্মা। এই আউটকে কেন্দ্র করে ভারত-ইংল্যান্ড, দু’দেশের মধ্যে তরজাও লেগে যায়। তা নিয়েই এ বার মুখ খুললেন চার্লি ডিন। যাঁকে আউট করেছিলেন দীপ্তি। ইংল্যান্ডের মহিলা ক্রিকেটার জানিয়ে দিলেন, ভবিষ্যতে তিনি ক্রিজ়ের মধ্যেই দাঁড়িয়ে থাকবেন।

সংবাদমাধ্যমকে চার্লি বলেছেন, ‘‘দারুণ ভাবে গ্রীষ্মটা শেষ হল। ইংল্যান্ড দলের জার্সি গায়ে লর্ডসে খেলা আমার কাছে বিরাট সম্মানের। আশা করি, এই ভুল আমি আর কখনও করব না। এর পর থেকে ক্রিজ়ের মধ্যেই দাঁড়িয়ে থাকব।’’ এই আউটকে কেন্দ্র করে মাইকেল ভন টুইট করেছিলেন, ‘‘সত্যিই চার্লিকে সতর্ক করা হয়েছিল কি না, সেটা আম্পায়ারকে জিজ্ঞেস করে নেওয়া হোক না।’’

তারই মধ্যে দীপ্তিকে সমর্থন জানিয়ে পাশে দাঁড়িয়েছেন জেসন গিলেসপি। প্রাক্তন অস্ট্রেলীয় পেসার জানিয়েছেন, গোটা বিষয়টাই তাঁর কাছে অত্যন্ত আকর্ষণীয় বলে মনে হয়েছে। তিনি গণমাধ্যমে বলেছেন, ‘‘এ কথা বলতে বাধ্য হচ্ছি যে, ক্রিকেট আইনের কোথাও বলা হয়নি যে রানআউট করার আগে সংশ্লিষ্ট বোলারকে একবারও নন-স্ট্রাইকারকে সতর্ক করতে হবে। ওই ভাবে আউট করাটায় কোনও অন্যায়ও নেই। আইন মেনেই সবাই খেলুক। ক্রিকেট এ ভাবেই এগিয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement