South Africa Cricket Team

স্ত্রী বাদ, স্বামী দলে! দুঃখে বিশ্বকাপের আগে ছুটিই নিয়ে নিলেন সমকামী ক্রিকেটার

নিয়েকার্ক ফিটনেস পরীক্ষায় পাশ করতে পারেননি। তাই অধিনায়ককেই ছেঁটে ফেলে দক্ষিণ আফ্রিকা। তাই তাঁর স্ত্রী মারিজানে ছুটি নিয়ে নিলেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৫৩
Representative image of cricket

সমকামী জুটির একজন বাদ পড়তেই ছুটি অন্য নিলেন অনু ক্রিকেটার। —প্রতীকী চিত্র

বিশ্বক্রিকেটের সমকামী জুটি দক্ষিণ আফ্রিকার ডেন ভ্যান নিয়েকার্ক ও মারিজানে কাপ। ২০১৮ সালে বিয়ে করে সকলকে চমকে দিয়েছিলেন তাঁরা। সেই সময় কাপ-নিয়েকার্ককে নিয়ে প্রচুর আলোচনা, সমালোচনা হয়েছিল। সবাইকে বুড়ো আঙুল দেখিয়েছিলেন তাঁরা। তাঁদের ভালবাসা যে কতটা গভীর তা আবার দেখা গেল। নিয়েকার্ককে দল থেকে বাদ দিয়েছে দক্ষিণ আফ্রিকা। স্ত্রীয়ের পাশে থাকতে কিছু দিনের জন্য ছুটি নিলেন মারিজানে। ভারতের বিরুদ্ধে ত্রিদেশীয় সিরিজ়ের ফাইনালে না খেলে কিছু দিনের ছুটি নেন তিনি। বিশ্বকাপে আবার দলে যোগ দেবেন।

নিয়েকার্ক ফিটনেস পরীক্ষায় পাশ করতে পারেননি। তাই অধিনায়ককেই ছেঁটে ফেলে দক্ষিণ আফ্রিকা। কোচ হিল্টন মোরিং বলেন, “মারিজানেকে ছুটি দেওয়া হয়েছে যাতে ও তরতাজা হয়ে বিশ্বকাপের দলে যোগ দিতে পারে। দারুণ ছন্দে রয়েছে মারিজানে। তাই ওকে নিয়ে আমরা ভাবছি না। ও ছুটি চেয়েছে, আমরাও দিয়েছি। বিশ্বকাপে খেলার জন্য ও প্রতিজ্ঞাবদ্ধ। সেখানেই খেলতে দেখা যাবে ওকে।”

Advertisement

১০ ফেব্রুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকার মাটিতেই হবে বিশ্বকাপ। প্রথম ম্যাচ প্রোটিয়াদেরই। শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলবে তারা। সেই গ্রুপে রয়েছে গত বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও। ভারত খেলবে ১২ ফেব্রুয়ারি। তাদের প্রথম ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে।

Marizanne Kapp and Dane van Niekerk

ডেন ভ্যান নিয়েকার্ক ও মারিজানে কাপ। —ফাইল চিত্র

২০১৮ সালের জুলাইয়ে নিয়েকার্ক বিয়ে করেন সতীর্থ মারিজানেকে। ইনস্টাগ্রামে বিয়ের ঘোষণা করেছিলেন মারিজানে। বিয়েতে এসেছিলেন দুই জনের অধিকাংশ সতীর্থ। দু’জনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটান কয়েক দিনের ব্যবধানে ২০০৯ বিশ্বকাপে। ৮ মার্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম বার দেশের জার্সি গায়ে চাপান নিয়েকার্ক। দু’দিন পর ১০ মার্চ অস্টেলিয়ার বিরুদ্ধে অভিষেক ঘটে মারিজানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement