Bangladesh tour of India 2024

রোহিতের পর ব্যর্থ কোহলিও, ১৭ রানে আউট বিরাট, দ্বিতীয় ইনিংসে ভারত ৮১/৩, লিড ৩০৮ রানে

রোহিতদের হাসি উড়িয়ে দিয়েছিলেন হাসান মাহমুদ। যদিও দিনের শেষে তাঁদের মুখে হাসি ফিরে এল। নেপথ্যে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা। প্রথম দিনের শেষে ভারত ৩৩৯/৬।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৭
বিরাট কোহলি।

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

শুধু মূল বিষয়গুলি
timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৬ key status

আউট বিরাট

মেহেদির বলে এলবিডব্লিউ হলেন বিরাট। বল তাঁর পায়ে লাগে। আম্পায়ার আউট দেন। উল্টো দিকে থাকা শুভমনের সঙ্গে আলোচনা করার পর বিরাট সাজঘরের দিকে ফিরে যান। কিন্তু স্নিকো মিটারে দেখা যায় বল বিরাটের ব্যাটে লেগেছিল। সেটা বুঝতেই পারেননি তিনি। ফলে রিভিউ নেননি। রিভিউ নিলে আউট হতেন না বিরাট। ১৭ রান করে ফিরতে হল তাঁকে।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:০২ key status

এ বার আউট যশস্বী

নাহিদ রানার বলে আউট যশস্বী জয়সওয়াল। অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট ছোঁয়ালেন তরুণ ওপেনার। ব্যাটে লেগে বল চলে গেল লিটন দাসের হাতে। ভারতের দুই ওপেনারই সাজঘরে। 

Advertisement
timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪১ key status

আউট রোহিত

আরও এক বার ব্যর্থ রোহিত। তাসকিনের বলের বাউন্স আন্দাজ করতে পারেননি। সেই বল রোহিতের ব্যাটে লেগে চলে যায় স্লিপে দাঁড়ানো জাকির হাসানের হাতে। ৫ রান করে আউট রোহিত।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২১ key status

বাংলাদেশ শেষ ১৪৯ রানে

ভারতের থেকে ২২৭ রানে পিছিয়ে রইল বাংলাদেশ। প্রথম ইনিংসে ৩৭৬ রান তুলেছিল ভারত। ১৪৯ রানে শেষ বাংলাদেশ। ৪ উইকেট নিলেন বুমরা। দু’টি করে উইকেট নিলেন আকাশ দীপ, মহম্মদ সিরাজ এবং রবীন্দ্র জাডেজা। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান শাকিব আল হাসানের। ৩২ রান করেন তিনি।

Advertisement
timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০১ key status

চতুর্থ উইকেট বুমরার

বাংলাদেশের বিরুদ্ধে চতুর্থ উইকেট তুলে নিলেন বুমরা। তাসকিন আহমেদকে ইয়র্কারে বোল্ড করেন তিনি। যে গতিতে বল তাসকিনের পায়ের সামনে পড়ে তা সামলাতে পারেননি বাংলাদেশের ব্যাটার। ৯ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২১ key status

চা বিরতিতে বাংলাদেশ ১১২/৮

চা বিরতিতে যাওয়ার আগে ১১২ রানে ৮ উইকেট হারাল বাংলাদেশ। ভারত প্রথম ইনিংসে ৩৭৬ রান তোলে। সেই জবাবে ব্যাট করতে নেমে বেশ চাপে বাংলাদেশ। কোনও ব্যাটারই ভারতের বোলারদের বিরুদ্ধে টিকতে পারেননি। উইকেট নেওয়ার শুরুটা করেছিলেন বুমরা। মাঝে আকাশ দীপ এবং সিরাজ মিলে তিন উইকেট তোলেন। শাকিব এবং লিটন মিলে ৫১ রানের জুটি গড়েছিলেন। তাঁদের আউট করেন জাডেজা। 

Advertisement
timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১২ key status

বুমরার তিন উইকেট

আরও একটি উইকেট তুললেন বুমরা। আউট হাসান মাহমুদ। চা বিরতির আগে উইকেট নেওয়ার জন্য মরিয়া ছিল ভারত। সেই কারণেই বুমরার হাতে বল তুলে দিয়েছিলেন রোহিত। সেই কাজটা করে দিলেন বুমরা। অধিনায়কের দরকারে কখনও হতাশ করেননি ভারতীয় পেসার। ৯ রান করে বোল্ড আউট হাসান।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০৩ key status

ফিরলেন শাকিবও

লিটন আউট হওয়ার পর বাংলাদেশের আশা ছিলেন শাকিব। তাঁর ব্যাটেই ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছিলেন সমর্থকেরা। কিন্তু জাডেজার বল শাকিবের ব্যাটে লেগে জুতোর উপর ড্রপ খেয়ে উঠে যায়। বল ধরে নেন ঋষভ পন্থ। ৩২ রানে শেষ শাকিবের ইনিংস।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪১ key status

ভাঙল লিটন-শাকিবের জুটি

আউট লিটন দাস। রবীন্দ্র জাডেজার বলে বড় শট খেলতে গিয়ে আউট হলেন তিনি। ৪২ বলে ২২ রান করেন লিটন। তাঁর সঙ্গে শাকিব আল হাসানের ৫১ রানের জুটি ভেঙে গেল। 

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩২ key status

আউট মুশফিকুর

বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটারকে আউট করলেন বুমরা। ভারতীয় পেসারের বলে অফ স্টাম্পের বাইরে ব্যাট ছোঁয়ালেন মুশফিকুর। বল জমা পড়ল লোকেশ রাহুলের হাতে। ৮ রান করে আউট বাংলাদেশ।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৪ key status

আউট শান্ত

বাংলাদেশের অধিনায়ক শান্ত আউট। সিরাজের বলে খোঁচা দিলেন তিনি। বাইরের দিকে যাওয়া বল ব্যাটে লেগে চলে যায় বিরাট কোহলির নিরাপদ হাতে। ৩০ বলে ২০ রান করে আউট শান্ত।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৬ key status

মধ্যাহ্নভোজে বাংলাদেশ ২৬/৩

দ্বিতীয় দিনে মধ্যাহ্নভোজে দুই দল। ভারত দিনের শুরুতে ব্যাট করতে নেমে শেষ হয়ে যায় ৩৭৬ রানে। সকালে ৪ উইকেট হারায় তারা। তিনটি নেন তাসকিন আহমেদ এবং একটি নেন হাসান মাহমুদ। বাংলাদেশ ২৬ রানে ৩ উইকেট হারিয়েছে। একটি নিয়েছেন বুমরা এবং বাকি দু’টি আকাশ দীপ।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৬ key status

পর পর দু’বলে দু’উইকেট বাংলার আকাশের

প্রথমে জাকির তার পর মমিনুল, পর পর দু’বলে দু’উইকেট তুলে নিলেন আকাশ দীপ। হ্যাটট্রিকের সুযোগ তৈরি হয়েছিল কিন্তু মুশফিকুর তা হতে দেননি। ভারতের ৩৭৬ রান মাথায় নিয়ে ব্যাট করতে নেমে ২২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ। ভারতীয় বোলারেরা চেপে বসছেন মুশফিকুরদের উপর।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬ key status

উইকেট নিলেন আকাশ

জাকিরের মিডল স্টাম্প ছিটকে দিলেন আকাশ। ব্যাট এবং পায়ের মাঝ খান দিয়ে বল ঢুকে উইকেট ভেঙে দিল। দ্বিতীয় ওভারের প্রথম বলেই উইকেট তুলে নিলেন আকাশ।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৪ key status

অষ্টম ওভারেই অশ্বিন

ব্যাট হাতে ১১৩ রান করা অশ্বিনের হাতে বল তুলে দিলেন রোহিত। বাংলাদেশের ইনিংসে মাত্র ৭ ওভার খেলা হয়েছে। বল করছেন অশ্বিন। যে পিচে বাংলাদেশের পেসারেরা দাপট দেখালেন, সেখানে দ্রুত স্পিন আক্রমণে ভারত। মধ্যাহ্নভোজের আগে আরও উইকেট চাইছেন রোহিত শর্মারা। সেই কারণেই অভিজ্ঞ অশ্বিনের হাতে নতুন বল তুলে দেওয়া হয়েছে। আকাশ দীপ বল করছেন অন্য প্রান্ত থেকে। 

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১০:৫৫ key status

উইকেট নিলেন বুমরা

প্রথম ওভারেই উইকেট তুলে নিলেন বুমরা। বাংলাদেশের ওপেনার শাদমান ইসলামকে বোল্ড করেন তিনি। বাঁহাতি ব্যাটারকে ওভারের প্রথম পাঁচটি বল রাউন্ড দ্য উইকেট করেছিলেন বুমরা। শেষ বলটি করেন আরাউন্ড দ্য উইকেট। তাতেই আউট শাদমান। বুঝতেই পারেননি বুমরার বলের লাইন। ছেড়ে দিয়েছিলেন বলটি। উইকেট ভেঙে দেয় সেই বল। ২ রান করে আউট শাদমান।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪০ key status

ভারতের ইনিংস শেষ ৩৭৬ রানে

হাসান মাহমুদের বলে যশপ্রীত বুমরা আউট হতেই শেষ ভারতের ইনিংস। ৩৭৬ রান তুলল ভারত। ১১৩ রান করেন অশ্বিন। দ্বিতীয় দিনের শুরুতে এক ঘণ্টার মধ্যে শেষ ভারতের ইনিংস। দ্বিতীয় দিনে কোনও রান করতে পারেননি জাডেজা। ৮৬ রানে আউট হন তিনি। আকাশ দীপ করেন ১৭ রান। 

বাংলাদেশের হয়ে ৫ উইকেট নিলেন মাহমুদ। তাসকিন নিলেন ৩ উইকেট। একটি করে উইকেট নেন নাহিদ রানা এবং মেহেদি হাসান মিরাজ।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১০:৩৩ key status

আউট অশ্বিন

১১৩ রান করে ফিরলেন অশ্বিন। তাসকিনের বলে ছক্কা হাঁকাতে গিয়েছিলেন তিনি। কিন্তু আগে ব্যাট চালিয়ে ফেলেন। বলে চলে যায় মিড অফের দিকে। পিছন দিকে দৌড়ে ক্যাচ ধরেন শান্ত।

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১০:১৯ key status

আউট আকাশ

বড় শট খেলতে গিয়েই আউট হলেন আকাশ। ১৭ করে আউট হলেন তিনি। তাসকিনের বলে অধিনায়ক শান্তর হাতে ক্যাচ তুলে দেন আকাশ। 

timer শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫৯ key status

ক্যাচ ফেললেন শাকিব

আকাশ দীপ নেমেই বড় শট খেলছেন। চেষ্টা করছেন দ্রুত রান করার। তাঁর ক্যাচ ফেললেন শাকিব আল হাসান। উঁচুতে উঠে যাওয়া বল ধরতে পারলেন না তিনি। ৮ রানে ব্যাট করছিলেন আকাশ। বলের বাউন্স বুঝতে পারেননি। নিজেই হতাশ এমন শট খেলার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন