ICC ODI World Cup 2023

বিশ্বকাপ শেষ হলেই কেড়ে নেওয়া হতে পারে নেতৃত্ব, চার ম্যাচ হেরে আশঙ্কায় কে?

বিশ্বকাপে কোনও কিছুই ঠিক মতো হচ্ছে না। একের পর এক ম্যাচে বিশ্রি ভাবে হেরে যাচ্ছে দল। অধিনায়ক শুধু হতাশ নন। তাঁর মনে নেতৃত্ব হারানোর আশঙ্কা তৈরি হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৬:৩২
picture of ICC ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

বিশ্বকাপে পাঁচ ম্যাচ খেলে চারটিতেই হারতে হয়েছে। দলের ব্যাটিং, বোলিং, ফিল্ডিং— কিছুই ঠিক মতো হচ্ছে না। দলের বেহাল অবস্থার দায় এড়াতে চান না ইংল্যান্ড অধিনায়ক। ভারতীয় দলের মুখোমুখি হওয়ার আগে জস বাটলারের আশঙ্কা, প্রতিযোগিতা শেষ হলেই নেতৃত্ব খোয়াতে পারেন।

Advertisement

গত বারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। এ বারের বিশ্বকাপেও ভাল ফলের আশা নিয়ে ভারতে এসেছিলেন বাটলারেরা। কিন্তু ভারতের উইকেটে বেহাল দশা দলের। প্রতিযোগিতার সেমিফাইনালে উঠতে হলে নিজেদের বাকি সব ম্যাচ জিতলেই হবে না। ইংল্যান্ডকে তাকিয়ে থাকতে হবে অন্য দলের ফলের দিকেও। এই পরিস্থিতির দায় এড়াতে চাইছেন না বাটলার। আগামী রবিবার প্রতিপক্ষ ভারত। তার আগে বাটলার বলেছেন, ‘‘অধিনায়ক হিসাবে আমাকে প্রশ্নের মুখোমুখি হতেই হবে। ক্রিকেটারদের সেরাটা বের করে আনার দায়িত্ব অধিনায়কেরই। দলকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্বও অধিনায়কের। এখনও আমি আমার দলের প্রত্যেককে নিয়ে আত্মবিশ্বাসী। এক জন নেতা বা অধিনায়ক হিসাবে দলের উপর আস্থা রয়েছে। খেলোয়াড় হিসাবেও আমি একই রকম আত্মবিশ্বাসী।’’ তা হলে কীসের সংশয়? বাটলার বলেছেন, ‘‘যে কেউ প্রশ্ন তুলতেই পারেন। বিশ্বকাপের পরেও নেতৃত্ব দেব কিনা, এই প্রশ্নের উত্তর দিতে পারব না। এটা অনেকের উপর নির্ভর করবে।’’

বৃহস্পতিবার শ্রীলঙ্কার কাছে ৮ উইকেটে হেরে অত্যন্ত হতাশ বাটলার। পরিস্থিতি কঠিন হলেও এখনই আশা ছাড়তে চাইছেন না ইংল্যান্ড অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement