ICC World Cup 2023

রোহিত, কোহলিদের থামাতে ইংল্যান্ড দলে নিল মুম্বইয়ের এক বোলারকে!

আফগানিস্তানের কাছে হেরে চাপে ইংল্যান্ড। সামনে প্রতিপক্ষ ভারত। দেশের মাটিতে রোহিত, কোহলিদের হারানো যে কঠিন, তা অজানা নয় বাটলারদের। তাই বিশেষ প্রস্তুতি নিচ্ছেন তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১৬:০৯
picture of Rohit Sharma and Virat Kohli

(বাঁদিকে) রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল চিত্র।

বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারতকে থামাতে পারেনি কোনও দল। আগামী ২৯ অক্টোবর রোহিত শর্মাদের মুখোমুখি হবেন জস বাটলারেরা। তার আগে ২১ অক্টোবর মুম্বইয়ের মাটিতে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করতে হবে। আফগানিস্তানের কাছে হেরে চাপে রয়েছেন ইংরেজরা। ভারতীয় দলের জয় যাত্রা থামাতে বিশেষ অস্ত্রে শান দিচ্ছেন তাঁরা। শিবিরে যোগ দিলেন মুম্বই ইন্ডিয়ান্সের এক বোলার। মুম্বইয়ের ২২ গজ যাঁর হাতের তালুর মতো চেনা।

Advertisement

রোহিতদের থামাতে ইংল্যান্ড তাকিয়ে রয়েছে তাঁরই এক সতীর্থের দিকে। আইপিএলে রোহিতের সেই সতীর্থের নাম জোফ্রা আর্চার। আইপিএলে চোট পাওয়ার পর থেকে ২২ গজের লড়াইয়ে আর দেখা যায়নি ইংল্যান্ডের জোরে বোলারকে। তবু তাঁর জন্য অপেক্ষা করেছিলেন বাটলারেরা। আর্চারকে রাখা হয়েছিল বিশ্বকাপের পরিকল্পনায়। ফিট হয়ে ভারতে চলে এসেছেন তিনি। যোগ দিয়েছেন ইংল্যান্ড দলের সঙ্গে।

কনুইয়ের চোটের জন্য চলতি বছরে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁকে প্রায় দেখাই যায়নি। ফিটনেস সমস্যার জন্য ইংল্যান্ডের ১৫ জনের বিশ্বকাপের দলেও জায়গা হয়নি তাঁর। আর্চারকে রাখা হয়েছে রিজার্ভ সদস্য হিসাবে। মূল দলের কেউ চোট পেয়ে ছিটকে না গেলে আর্চারের বিশ্বকাপ খেলার সুযোগ নেই। তবে তিনি অনুশীলনে সাহায্য করতে পারবেন বেন স্টোকস, জো রুট, হ্যারি ব্রুকদের। নেটে বল করতে পারবেন। ম্যাচের জন্য ইংল্যান্ডের ব্যাটারদের প্রস্তুত হতে সাহায্য করতে পারবেন। আর্চারের শিবিরে যোগ দেওয়ার কথা সমাজমাধ্যমে জানিয়েছে ইংল্যান্ড ক্রিকেট।

গত মে মাসে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছিলেন আইপিএলে। তবু শিবিরে তাঁর যোগদান ক্রিকেটারদের মনোবল বৃদ্ধি করবে বলে মনে করছেন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা। ব্যাটারেরা যেমন ভাল প্রস্তুতি নিতে পারবেন, তেমন গুরুত্বপূর্ণ পরামর্শ পাবেন বোলারেরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement