Jasprit Bumrah

এই অ্যাকশন নকল করতে যেয়ো না, বার্তা বুমরার

২০২২ সালে বুমরা চোটের জন্য প্রায় এক বছর পরে পেশাদার ক্রিকেটে ফিরেছিলেন। তার পর থেকে সব ধরনের ক্রিকেটে বিধ্বংসী ছন্দে রয়েছেন তিনি। শুক্রবার চেন্নাইয়েও তিনি চার উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিংকে ভাঙেন।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:২২
যশপ্রীত বুমরা।

যশপ্রীত বুমরা। ছবি: পিটিআই।

তাঁর বোলিং অ্যাকশন প্রথাগত নয়। কিন্তু এতটাই জনপ্রিয় সেই বোলিং অ্যাকশন যে বিশ্বের বিভিন্ন প্রান্তে কিশোর, কিশোরীদের নকল করতে দেখা যায়। কিন্তু তিনি, যশপ্রীত বুমরা চান না তাঁর বোলিং অ্যাকশন কেউ অনুকরণ করুক। এতে চোট পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

Advertisement

২০২২ সালে বুমরা চোটের জন্য প্রায় এক বছর পরে পেশাদার ক্রিকেটে ফিরেছিলেন। তার পর থেকে সব ধরনের ক্রিকেটে বিধ্বংসী ছন্দে রয়েছেন তিনি। শুক্রবার চেন্নাইয়েও তিনি চার উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটিংকে ভাঙেন। দিনের শেষে বুমরাকে বলা হয়, তরুণ প্রজন্মের কাছে তিনি প্রেরণা। যার উত্তরে বুমরা সম্প্রচারকারী চ্যানেলে বলেছেন, ‘‘জানি না এর কী প্রতিক্রিয়া দেব। তবে ছোটবেলায় আমি পেস বোলিংয়ের ভক্ত ছিলাম। টিভি দেখে শিখেছি। তার পরে খেলাটার প্রেমে পড়ে গিয়েছি।’’ যোগ করেছেন, ‘‘তবে এখন যখন দেখি কেউ আমার বোলিং নকল করছে, আমি পছন্দ করি না। কাউকে দেখে প্রেরণা নাও কিন্তু নিজের পথ নিজে খুঁজে নাও। তবে খুশি এ ভাবে একটা প্রভাব রাখতে পেরে।’’

কী ভাবে নিজেকে তিনি পরীক্ষার জন্য প্রস্তুত করেন, তা নিয়ে বুমরা বলেন, ‘‘আমি নিজের একেবারে সেরাটা দেওয়ার চেষ্টা করি। বাকি কিছু নিয়ন্ত্রণ করার চেষ্টা করি না। প্রশংসায় ভেসে যাই না। পরীক্ষার মুখোমুখি হলে দমে যাই না। যেটা আমার হাতে আছে তার উপরে জোর দিই। ভারতের জার্সিতে খেলতে চেয়েছিলাম। তার জন্য কম পরিশ্রম করিনি। যত দিন পারব নিজের সেরাটা দিয়ে যাব।’’

এ দিনই আবার বুমরা আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটে পূর্ণ করলেন। ভারতীয় দলের দশম বোলার হিসেবে। বাংলাদেশের প্রথম ইনিংসে তিনি চার উইকেট নেন। ফিরিয়ে দেন শাদমান ইসলাম, মুশফিকুর রহিম, হাসান মাহমুদ ও তাস্কিন আহমেদকে। ১৯৬ আন্তর্জাতিক ম্যাচে বুমরার উইকেট শিকারের সংখ্যা ৪০১।

তাঁর বোলিংয়ে মুগ্ধ বাংলাদেশের তারকা তামিম ইকবাল। তিনি বলেছেন, ‘‘বুমরার দক্ষতা অসাধারণ। তার সঙ্গে ও খুব বুদ্ধি করে বল করে। অনেকের প্রচুর দক্ষতা থাকে কিন্তু মাথা না খাটাতে পারলে বুমরার মতো সফল হওয়া যায় না। এই দুটো একসঙ্গে থাকলে কী হতে পারে সেটা গোটা বিশ্ব দেখতে পাচ্ছে।’’ সম্প্রতি ধারাভাষ্যকারের দায়িত্বে দেখা যাচ্ছে তামিমকে। বুমরাকে নিয়ে উঠতি ক্রিকেটারদের মধ্যে কতটা হইচই সে ব্যাপারে তামিম বলেছেন, ‘‘বুমরা অবিশ্বাস্য এক বোলার। শুধু ভারতেই নয়, আমি নিশ্চিত ভাবে বলতে পারি গোটা বিশ্বে ওর বোলিং অ্যাকশন নকল হয়। বিশ্ব ক্রিকেটে ওর এ রকম প্রভাব।’’ পাশাপাশি বুমরার উত্থানের নেপথ্যে মুম্বই ইন্ডিয়ানসের অবদানের কথাও বলেন তিনি। ‘‘মুম্বই ইন্ডিয়ানসকে কৃতিত্ব দেব ওকে এ রকম একটা জায়গায় উঠে আসার মঞ্চ দেওয়ার জন্য,’’ বলেন তামিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement