India Vs West Indies

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বিচ ভলি খেলতে ব্যস্ত বিরাটেরা, চিত্রগ্রাহক ঈশান

সোমবার ভারতীয় ক্রিকেট বোর্ড একটি ভিডিয়ো পোস্ট করে। সেখানে দেখা যাচ্ছে ভারতীয় দলের ক্রিকেটারেরা বিচ ভলি বল খেলছেন। সেই সব ছবি তুলেছেন ঈশান কিশন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ২১:১৩
Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ভারতীয় দল। তিন ধরনের ক্রিকেট খেলার জন্য সেই দেশে পৌঁছে গিয়েছেন বিরাট কোহলিরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম সিরিজ় ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে খেলবে ভারত। দু’টি টেস্ট, তিনটি এক দিনের ম্যাচ এবং পাঁচটি টি-টোয়েন্টি খেলবে তারা।

টেস্ট এবং এক দিনের দল ঘোষণা করেছে ভারত। সেই দলের অনেকেই আগে পৌঁছে গিয়েছিলেন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। সেই দলে ছিলেন বাংলার মুকেশ কুমার। বাকি দলও পৌঁছে গিয়েছে সেখানে। সোমবার ভারতীয় ক্রিকেট বোর্ড একটি ভিডিয়ো পোস্ট করে। সেখানে দেখা যাচ্ছে ভারতীয় দলের ক্রিকেটারেরা বিচ ভলি বল খেলছেন। সেই সব ছবি তুলেছেন ঈশান কিশন। পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য আপাতত ছুটিতে ভারতীয় দলের ক্রিকেটারেরা। দু’দিন ছুটি কাটিয়ে তার পর অনুশীলন শুরু করবেন তাঁরা।

Advertisement

ভারত শেষ ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলেছিল তারা। তার পর থেকে ছুটিতে ছিল দল। ১২ জুলাই ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে টেস্ট দিয়ে আবার ক্রিকেটে ফিরছে ভারত। ওয়েস্ট ইন্ডিজ় দল এক দিনের বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। সেই দলের বিরুদ্ধে টেস্ট, ৫০ ওভারের ম্যাচ এবং টি-টোয়েন্টি খেলবে ভারত।

ভারতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছে চেতেশ্বর পুজারাকে। দলে নেই উমেশ যাদব, মহম্মদ শামিও। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের পর দলে বদলের কথা বলেছিলেন রোহিত। ওয়েস্ট ইন্ডিজ় সফরেই সেই বদল দেখা যাচ্ছে। একের পর এক টেস্টে ব্যর্থ হওয়া পুজারাকে বাদ দিয়েছে দল। তাঁর জায়গায় দলে এসেছেন তরুণ যশস্বী জয়সওয়াল। নেওয়া হয়েছে রঞ্জিতে ভাল খেলা রুতুরাজ গায়কোয়াড়কে।

টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, অজিঙ্ক রাহানে (সহ-অধিনায়ক), শ্রীকর ভরত (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, মহম্মদ সিরাজ, মুকেশ কুমার, জয়দেব উনাদকট এবং নবদীপ সাইনি।

এক দিনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, বিরাট কোহলি, রুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), ঈশান কিষন (উইকেটরক্ষক), হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, শার্দূল ঠাকুর, অক্ষর পটেল, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক, জয়দেব উনাদকট এবং মুকেশ কুমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement