IPL Auction

আইপিএল শেষ হলেই শুরু হবে অ্যাশেজ, স্টোকসদের পুরো প্রতিযোগিতায় পাওয়া যাবে কি?

শুধু ইংল্যান্ডের ক্রিকেটাররাই নন, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিনদেরও পুরো আইপিএলে পাওয়া যাবে কি না সেই নিয়ে একটা সংশয় রয়েছে। অ্যাশেজ থাকায় তাঁরা পুরো আইপিএল খেলবেন তো?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১০:২৯
জুন মাস থেকে শুরু অ্যাশেজ। তার আগে পুরো আইপিএলে খেলবেন তো বেন স্টোকস?

জুন মাস থেকে শুরু অ্যাশেজ। তার আগে পুরো আইপিএলে খেলবেন তো বেন স্টোকস? —ফাইল চিত্র

কয়েক ঘণ্টা পরেই আইপিএলের নিলাম। যেখানে বেন স্টোকস, স্যাম কারেনদের নিয়ে দর হাঁকবে ১০টি দল। কিন্তু ইংল্যান্ডের এই দুই ক্রিকেটারকে পুরো আইপিএলে পাওয়া যাবে তো? জুন মাস থেকে শুরু অ্যাশেজ। ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক তার আগে আইপিএলে খেলবেন? ভারতীয় বোর্ড আইপিএলের দলগুলিকে জানিয়েছে যে, স্টোকসরা পুরো আইপিএলেই খেলবেন।

শুধু ইংল্যান্ডের ক্রিকেটাররাই নন, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিনদেরও পুরো আইপিএলে পাওয়া যাবে। স্টোকস ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক। কারেন সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য। অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট দলে সদ্য সুযোগ পেয়েছেন গ্রিন। এমন তিন ক্রিকেটারের এ বারের নিলামে বড় দর ওঠার সম্ভাবনা রয়েছে। কিন্তু সেই তিন ক্রিকেটারকে পুরো আইপিএলে পাওয়া যাবে কি না সেই নিয়ে একটা সংশয় ছিল। কারণ আইপিএলের পরেই রয়েছে অ্যাশেজ। সেই সিরিজ়ে খেলার জন্য ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা আইপিএলের শেষ দিকে নিজেদের সরিয়ে নিতে পারে। প্লে-অফে দলের গুরুত্বপূর্ণ সদস্যদের না পেলে সমস্যা হতে পারে। সে কারণে অনেকেই এই ক্রিকেটারদের নেবেন কি না সেটা নিয়ে সংশয় ছিল।

Advertisement

বোর্ডের পক্ষ থেকে দলগুলিকে নিলামের আগে জানানো হয়েছে, “সব ক্রিকেটারকে পুরো আইপিএলে পাওয়া যাবে। অস্ট্রেলিয়ার যে ক্রিকেটাররা আফগানিস্তানের বিরুদ্ধে খেলবে তাঁরা আইপিএল খেলতে আসবেন ৩০ মার্চ। যে ক্রিকেটাররা শেফিল্ড শিল্ডে খেলবেন তাঁরা ২৮ মার্চের পর থেকেই আইপিএলে যোগ দেবেন।” ইংল্যান্ডের স্টোকস এখনও পর্যন্ত দু’টি আইপিএল খেললেও কোনওটিতেই পুরো খেলেননি। আইপিএলের সময় ইংল্যান্ডে ঘরোয়া ক্রিকেট চলে। মে-জুন মাসে শুরু হয় আন্তর্জাতিক ম্যাচ। সেই কারণে পুরো আইপিএলে পাওয়া যায় না স্টোকসকে।

পরের বছর অ্যাশেজ শুরু হবে ১৬ জুন থেকে। তাই আইপিএল শেষ হওয়ার পর ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া ক্রিকেটাররা কিছুটা সময় পাবেন লাল বলের ক্রিকেটের জন্য নিজেদের তৈরি করার। বাংলাদেশের ক্রিকেটারদের যদিও পুরো আইপিএলে পাওয়া যাবে না। শ্রীলঙ্কার ক্রিকেটারদেরও হয়তো পুরো আইপিএলে পাওয়া মুশকিল হবে। তবে আইপিএলের সময় বোঝা যাবে কোন কোন ক্রিকেটার দেশের হয়ে খেলতে যান, কারা আইপিএলে আসেন।

শুক্রবার আইপিএলের নিলাম। সেই নিলামে দল গুছিয়ে নেবে সকলে। কোচিতে হবে এ বারের নিলাম। আইপিএল শুরু হবে মার্চের শেষ সপ্তাহে অথবা এপ্রিলের শুরুতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement