IPL 2023

কবে, কোথায় হবে আইপিএলের নিলাম, জানিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড

বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। ২০২২ সালের আইপিএলের আগে বড় নিলাম হয়েছিল। এ বার তাই খুব বেশি ক্রিকেটারকে নিয়ে নিলাম হবে না। গত বারের নিলামে সব দল প্রায় শূন্য থেকে দল গড়া শুরু করেছিল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৬:৫৭
বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে।

বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। —ফাইল চিত্র

আইপিএলের নিলামের দিন ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বছরেই হবে আগামী আইপিএলের নিলাম। কোচিতে বসবে নিলামের আসর। এ বছর ২৩ ডিসেম্বর হবে সেই নিলাম।

বড় নিলাম নয়, এ বছর ছোট নিলাম হবে। ২০২২ সালের আইপিএলের আগে বড় নিলাম হয়েছিল। এ বার তাই খুব বেশি ক্রিকেটারকে নিয়ে নিলাম হবে না। গত বারের নিলামে সব দল প্রায় শূন্য থেকে দল গড়া শুরু করেছিল। কিছু ক্রিকেটার ধরে রাখার নিয়ম ছিল। সেই ক্রিকেটারদের বাদ দিয়ে বাকি সকলকে নিলামে তোলা হয়েছিল।

Advertisement

সে বারের নিলাম শেষে যে টাকা দলগুলির কাছে রয়েছে তা এ বারের নিলামে ব্যবহার করা যাবে। সেই সঙ্গে আরও ৫ কোটি টাকা ব্যবহার করতে পারবে দলগুলি। এর ফলে প্রতিটি দল গড়তে মোট ৯৫ কোটি টাকা ব্যবহার করা যাবে। গত বারের নিলামে ৯০ কোটি টাকা নিয়ে লড়াইয়ে নেমেছিল দলগুলি। এ বারে যোগ হচ্ছে ৫ কোটি টাকা।

গত বারের নিলাম শেষে সব থেকে বেশি টাকা ছিল পঞ্জাব কিংসের হাতে। শিখর ধাওয়ানের দলের হাতে ছিল ৩ কোটি ৪৫ লক্ষ টাকা। লখনউ সুপার জায়ান্টসের হাতে কোনও টাকাই ছিল না। চেন্নাই সুপার কিংসের হাতে ছিল ২ কোটি ৯৫ কোটি টাকা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হাতে ছিল ১ কোটি ৫৫ লক্ষ। রাজস্থান রয়্যালসের হাতে ছিল ৯৫ লক্ষ টাকা। কলকাতা নাইট রাইডার্সের হাতে ছিল ৪৫ লক্ষ টাকা। গুজরাত টাইটান্সের হাতে ছিল ১৫ লক্ষ টাকা। মুম্বই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ক্যাপিটালসের হাতে ছিল ১০ লক্ষ টাকা করে।

ডিসেম্বরের শুরুতেই আইপিএলের নিলামে কোন কোন ক্রিকেটার থাকবেন তা ঠিক হয়ে যেতে পারে। ১৫ নভেম্বরের মধ্যে সব দলকে জানিয়ে দিতে হবে যে তারা কোন কোন ক্রিকেটারকে ছাড়বে। এ বারের নিলাম হবে এক দিনেই। এ বারের নিলামে বেন স্টোকস, স্যাম কারেন এবং ক্যামেরন গ্রিন নাম দেন কি না সেই দিকে নজর থাকবে। তাঁরা নিলামে এলে দলগুলি যে তাঁদের কিনতে আগ্রহী হবে তা বলাই যায়।

পঞ্জাব, দিল্লি এবং লখনউ দলে ৭ জন করে বিদেশি ক্রিকেটার রয়েছেন। ফলে এই তিন দল চাইবে এক জন বিদেশির যে জায়গা ফাঁকা রয়েছে তা ভর্তি করতে। গত নিলামে ছ’টি দল চোট পাওয়া ক্রিকেটারদের কিনেছিল। সেই দলগুলিকে জানাতে হবে যে আদৌ এ বার সেই ক্রিকেটারদের দলে রাখা হবে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement