Dinesh karthik

আবার মাঠে ফিরছেন কার্তিক, একসঙ্গে তিন ভূমিকায় কোহলিদের ব্যাটিং কোচ!

পেশাদার ক্রিকেটের পাশাপাশি প্রাক্তনদের প্রতিযোগিতাতেও খেলবেন কার্তিক। আবার আইপিএলে তাঁকে দেখা যাবে কোচের ভূমিকায়। একসঙ্গে তিন ভূমিকায় ৩৯ বছরের ক্রিকেটার।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ২১:০৪
picture of Dinesh Karthik

দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

গত বছর আইপিএলের পর সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন দীনেশ কার্তিক। তবে ক্রিকেট থেকে দূরে থাকতে পারছেন না ভারতের প্রাক্তন ক্রিকেটার। আবার একটি প্রতিযোগিতায় খেলতে দেখা যাবে বিরাট কোহলিদের ব্যাটিং কোচকে।

Advertisement

শিখর ধাওয়ানের মতোই এ বার লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন কার্তিক। ৩৯ বছরের উইকেটরক্ষক-ব্যাটার চুক্তিবদ্ধ হলেন সাদার্ন সুপারস্টার্সের সঙ্গে। আগামী ১১ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই প্রতিযোগিতা। ফাইনাল ৫ অক্টোবর। মোট ৩৪টি ম্যাচ হবে। ভারত এবং কাতার মিলিয়ে হবে ম্যাচগুলি। মঙ্গলবার সমাজমাধ্যমে সাদার্ন সুপারস্টার্স কর্তৃপক্ষ কার্তিকের সঙ্গে চুক্তির কথা জানিয়েছেন।

লিজেন্ডস লিগ খেলার পাশাপাশি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ এবং মেন্টর হিসাবে কাজ করবেন। অবসর নেওয়ার পর প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে কার্তিক খেলেছেন দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজ়ি লিগেও। অর্থাৎ পেশাদার ক্রিকেটের পাশাপাশি প্রাক্তনদের প্রতিযোগিতাতেও খেলবেন কার্তিক। আবার আইপিএলে তাঁকে দেখা যাবে কোচের ভূমিকায়।

এখনও পর্যন্ত ৪০১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্তিক। ২৭.১৩ গড়ে করেছেন ৭৪০৭ রান। তাঁর স্ট্রাইক রেট ১৩৬.৯৬। ৩৪টি অর্ধশতরান করেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement