ICC ODI World Cup 2023

বিশ্বকাপের ম্যাচে ভারত, শ্রীলঙ্কার ক্রিকেটারেরা নামলেন আলাদা রংয়ের আর্মব্যান্ড পরে, কেন?

বিশ্বকাপের ম্যাচে বৃহস্পতিবার মুম্বইয়ে খেলতে নেমেছে ভারত এবং শ্রীলঙ্কা। দু’দলের ক্রিকেটারদের দু’রকম আর্মব্যান্ড পরে নামতে দেখা গিয়েছে। কেন এমন হল?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ১৫:০১
cricket

শ্রীলঙ্কার ক্রিকেটারদের হাতে দু’টি আর্মব্যান্ড। ছবি: পিটিআই।

বিশ্বকাপের ম্যাচে বৃহস্পতিবার মুম্বইয়ে খেলতে নেমেছে ভারত এবং শ্রীলঙ্কা। দু’দলের ক্রিকেটারদের দু’রকম আর্মব্যান্ড পরে নামতে দেখা গিয়েছে। ভারতের হাতে রয়েছে নীল রংয়ের একটি আর্মব্যান্ড। অন্য দিকে, শ্রীলঙ্কার ক্রিকেটারদের হাতে নীল রংয়ের পাশাপাশি একটি কালো রংয়ের আর্মব্যান্ডও রয়েছে। কী কারণে আর্মব্যান্ড পরে নেমেছে দুই দল?

Advertisement

শ্রীলঙ্কার ক্রিকেটারেরা কালো রংয়ের আর্মব্যান্ড পরেছেন প্রয়াত সমর্থক পার্সি আবেসেকেরাকে শ্রদ্ধা জানাতে। গত সোমবার শ্রীলঙ্কার আগের ম্যাচের দিনই প্রয়াত হয়েছেন পার্সি। শ্রীলঙ্কা তো বটেই, পৃথিবীর সব ক্রিকেটারদের কাছেই তিনি পরিচিত ছিলেন ‘আঙ্কেল পার্সি’ নামে। ১৯৭৯ বিশ্বকাপ থেকে শ্রীলঙ্কার ক্রিকেট ম্যাচ দেখা শুরু করেন। অসুস্থ হওয়ার আগে পর্যন্ত দেশ-বিদেশে শ্রীলঙ্কার ম্যাচ দেখার জন্যে হাজির থাকতেন।

বৃহস্পতিবার শ্রীলঙ্কা ক্রিকেটের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, পার্সিকে শ্রদ্ধা জানাতেই কালো আর্মব্যান্ড পরে নামবেন শ্রীলঙ্কার ক্রিকেটারেরা। শ্রীলঙ্কার ক্রিকেটের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন পার্সি। বাউন্ডারির বাইরে থেকে একটানা শ্রীলঙ্কার ক্রিকেটারদের সমর্থন এবং অনুপ্রেরণা করে গিয়েছেন। তাঁর নাম শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসে লেখা থাকবে।

অন্য দিকে, নীল রংয়ের আর্মব্যান্ডটি ইউনিসেফের। শিশুদের শিক্ষার অধিকারকে প্রচার করতেই এই আর্মব্যান্ড পরেছেন দু’দলের ক্রিকেটারেরা।

ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে পার্সির সম্পর্ক ছিল আলাদাই। মহেন্দ্র সিংহ ধোনি থেকে বিরাট কোহলি, রোহিত শর্মারা তাঁকে অত্যন্ত পছন্দ করতেন। কিছু দিন আগে এশিয়া কাপে খেলতে শ্রীলঙ্কায় গিয়ে পার্সির বাড়িতে ঘুরে এসেছিলেন রোহিত। ২০১৫ সালে শ্রীলঙ্কা সফরের সময় কোহলি ভারতের সাজঘরে আমন্ত্রণ করেছিলেন পার্সিকে। বুঝিয়েছিলেন, কী ভাবে তাঁকে দেখে অনুপ্রাণিত হন ক্রিকেটারেরাও। ধোনির সঙ্গে পার্সির একটি ছবি এখনও জনপ্রিয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement