Mohammed Shami

‘মানুষকে আর কত বোকা বানাবে?’ বিশ্বকাপে বল বিকৃতির অভিযোগে ইনজামামকে জবাব শামির

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন ভারতীয় বোলারদের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ তুলেছিলেন ইনজামাম উল হক। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ককে পাল্টা দিলেন মহম্মদ শামি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২৪ ১৮:২৫
cricket

মহম্মদ শামি। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই জবাব দিয়েছিলেন রোহিত শর্মা। বিশ্বকাপ শেষ হওয়ার এত দিন পরে জবাব দিলেন মহম্মদ শামি। বিশ্বকাপ চলাকালীন ভারতীয় বোলারদের বিরুদ্ধে বল বিকৃতির অভিযোগ তুলেছিলেন ইনজামাম উল হক। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ককে পাল্টা দিলেন শামি।

Advertisement

হাঁটুর চোটে দীর্ঘ দিন মাঠের বাইরে শামি। অস্ত্রোপচারের পরে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তিনি। নেটে বোলিং শুরু করেছেন। তার মাঝেই একটি সাক্ষাৎকারে পাকিস্তানের অভিযোগ নিয়ে মুখ খুলেছেন তিনি। শুধু এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে নয়, গত বছর এক দিনের বিশ্বকাপেও ভারতীয় বোলারদের নিশানা করেছিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারেরা। সে সবেরও জবাব দিয়েছেন শামি।

ভারতীয় পেসার বলেন, “পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটারেরা কখনওই আমাদের ভাল দেখতে পারে না। আগে বলেছিল, আমাদের অন্য বল দেওয়া হয়। আমাদের বলে চিপ বসানো থাকে। আমি আগেও বলেছিলাম, সুযোগ থাকলে বলটা কেটে ওদের দেখাতাম যে ভিতরে কী আছে। যদি বোলারেরা সুইং ও রিভার্স সুইং করায় তা হলে সেটা বোলারের কৃতিত্ব। সেটা ওরা বলতে পারে না।”

ইনজামামের অভিযোগ বোকা বোকা বলেই মনে করেন শামি। তিনি বলেন, “যে ওদের বিরুদ্ধে ভাল খেলবে তাদেরই নিশানা করা হবে। ধরুন, আমি ডিভাইস লাগিয়ে বল করছি। কিন্তু ভুল সুইচ টিপে ফেললাম। তা হলে ইনসুইংয়ের বদলে আউটসুইং হয়ে গেল। তাতে তো উল্টো ফল হতে পারে। এই ধরনের রসিকতা অন্য কোথাও চলতে পারে। মানুষকে আর কত বোকা বানাবে ওরা?”

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন আরশদীপ সিংহকে নিয়ে মন্তব্য করেছিলেন ইনজামাম। বলেছিলেন, “আরশদীপ ১৫তম ওভারে রিভার্স সুইং করাচ্ছে। সেটা কী ভাবে সম্ভব? এত তাড়াতাড়ি রিভার্স সুইং করানো যায় না। আম্পায়ারদের বিষয়টা দেখা উচিত। যদি পাকিস্তানের বোলারেরা এটা করত তা হলে কত কথা হত। কিন্তু ভারত বলে কিছু হয় না।” তখনই সেই প্রশ্নের জবাব দিয়েছিলেন রোহিত। জানিয়েছিলেন, কিছু বলার আগে ভেবে বলা উচিত। এ বার শামিও ইনজামামকে নিয়ে মুখ খুললেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement