India vs Pakistan

রোহিত, কোহলিদের পাকিস্তানে খেলার কোনও সম্ভাবনা না থাকলেও আশার আলো দেখছে ভারতের হকি দল

পরের মাসে এশিয়ান গেমসে ভারতের হকি দল সোনা জিততে পারলে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করবে। না হলে যোগ্যতা অর্জন পর্ব খেলতে যেতে হবে পাকিস্তানে। ভারতের তাতে আপত্তি নেই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ২০:৩৯
cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

রোহিত শর্মা, বিরাট কোহলিরা আদৌ কোনও দিন পাকিস্তানে গিয়ে খেলতে পারবেন কি না জানা নেই। ক্রিকেট দলকে পড়শি দেশে যাওয়ার অনুমতি এখনও দেয়নি সরকার। কিন্তু ভারতের হকি দলের আশা, যদি অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্ব পাকিস্তানে গিয়ে খেলতে হয়, সেই অনুমতি তারা পাবে।

Advertisement

কিছু দিন পরেই ঘরের মাঠে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামবে ভারতের হকি দল। পরের মাসে রয়েছে এশিয়ান গেমস, যেখানে সোনা জিততে পারলে অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের সুযোগ থাকছে। কিন্তু ভারত সেই লক্ষ্যপূরণে ব্যর্থ হলে যোগ্যতা অর্জন পর্ব খেলতে যেতে হবে পাকিস্তানে। তবে ভারতের হকি সংস্থার সভাপতি দিলীপ তিরকে জানিয়ে দিলেন, পাকিস্তানে খেলতে যেতে তাদের কোনও আপত্তি নেই।

বুধবার এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির একটি অনুষ্ঠানে হাজির হয়ে দিলীপ বলেছেন, “এশিয়ান গেমসেই আমরা নিজেদের কাজ করে ফেলার চেষ্টা করব। কিন্তু সেটা না হলে দু’টি মাঠে যোগ্যতা অর্জনের ম্যাচ খেলতে যেতে হতে পারে। সে দুটি হল পাকিস্তান এবং স্পেন। যেখানেই হোক না কেন, আমাদের কোথাও খেলতে যেতেই আপত্তি নেই।” তবে পাকিস্তানে খেলতে যেতে গেলে কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র লাগবে।

অনেকেই বলছেন, এশিয়ান গেমসের আগে এই প্রতিযোগিতা হওয়ায় খেলোয়াড়দের চোট পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। দিলীপ অবশ্য এই যুক্তি মানতে রাজি নন। তিনি বলেছেন, “প্রতিটা বড় প্রতিযোগিতার আগে আমরা প্রস্তুতি ম্যাচ খেলি। সেখানে কি চোটের ভয় নেই? এই প্রতিযোগিতাকেও প্রস্তুতির একটা মঞ্চ হিসাবেই দেখা উচিত। এখনও এক মাসেরও বেশি বাকি এশিয়ান গেমসের। প্রস্তুতি ম্যাচেও তো কেউ চোট পেতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement