Jasprit Bumrah

ধোনি, কোহলি, রোহিতের মধ্যে কে সেরা অধিনায়ক? কেউই নন, অন্য এক জনকে বাছলেন বুমরা

মহেন্দ্র সিংহ ধোনি, বিরাট কোহলি ও রোহিত শর্মা, তিন অধিনায়কের অধীনেই খেলেছেন যশপ্রীত বুমরা। তাঁদের মধ্যে সেরা কে? এই প্রশ্নের জবাব অন্য এক জনের নাম বললেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ১৬:৫৮
cricket

যশপ্রীত বুমরা। —ফাইল চিত্র।

ভারতীয় দলে যখন তাঁর অভিষেক হয়েছিল, তখন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। পরে বিরাট কোহলি ও রোহিত শর্মার অধীনেও খেলেছেন যশপ্রীত বুমরা। তিন জনের মধ্যে কে সেরা অধিনায়ক সেই প্রশ্ন করা হয়েছিল বুমরাকে। তিন অধিনায়কের প্রশংসা করলেও তাঁদের কাউকে সেরা বলেননি তিনি। বুমরার চোখে সেরা অধিনায়ক অন্য কেউ।

Advertisement

একটি সাক্ষাৎকারে বুমরা বলেন, “ওরা প্রত্যেকেই বড় অধিনায়ক। কিন্তু আমার চোখে সেরা অধিনায়ক আমি নিজেই। আমি আমার নামই করব।” পরে অবশ্য তিনি জানিয়েছেন যে, মজার ছলে নিজের কথা বলেছেন।

২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের ম্যাচে অভিষেক হয়েছিল বুমরার। সেই সময় ধোনি অধিনায়ক। তিনি বুমরাকে শুরু থেকে স্বাধীনতা দিয়েছিলেন বলে জানিয়েছেন পেসার। বুমরা বলেন, “ধোনি ভাই শুরু থেকেই আমার উপর বিশ্বাস রেখেছিল। আমাকে স্বাধীনতা দিয়েছিল। ধোনি ভাই নিজের তাৎক্ষণিক সিদ্ধান্তের উপর বিশ্বাস করত। আগে থেকে খুব বেশি পরিকল্পনা করত না।”

বিরাটের প্রধান শক্তি ছিল তাঁর এনার্জি। বুমরা বলেন, “বিরাট মাঠে সবসময় উত্তেজিত থাকত। খেলা নিয়ে ওর আবেগ অসাধারণ। নিজে অসম্ভব ফিট। বাকি সকলের ফিটনেসের দিকে নজর রাখত। এখন বিরাট অধিনায়ক নয়। কিন্তু ও দলের নেতা। ওর মতো ক্রিকেটারের কোনও পদের দরকার নেই। ও সবসময় দলের কথা ভাবে।”

রোহিতকে নিজের বড় দাদার মতো মনে করেন বুমরা। তিনি বলেন, “রোহিত এমন এক জন অধিনায়ক যে ব্যাটার হওয়ার পরেও বোলারদের কথা ভাবে। কোন ক্রিকেটার কী মানসিকতার মধ্যে দিয়ে যাচ্ছে সেটা ও বোঝে। রোহিত গোঁড়া নয়। ও বাকিদের কথাও শোনে।”

ভারতের হয়ে তিন ফরম্যাটেই এখন প্রধান বোলার বুমরা। চলতি বছর ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার নেপথ্যে বড় ভূমিকা নিয়েছেন তিনি। প্রতিযোগিতার সেরা ক্রিকেটার হয়েছেন তিনি। রোহিত থেকে বিরাট, প্রত্যেকেই এই সাফল্যের নেপথ্যে বুমরার কথা বলেছেন। এখন বিশ্রামে রয়েছেন বুমরা। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ়েও হয়তো বিশ্রাম দেওয়া হবে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement