Jasprit Bumrah

কোহলিই ভারতীয় দলের সবচেয়ে ফিট ক্রিকেটার? মানছেন না বুমরা, কার নাম বললেন পেসার

বিরাট কোহলিকে ভারতীয় দলের সবচেয়ে ফিট ক্রিকেটার হিসাবে মানছেন না যশপ্রীত বুমরা। প্রশ্নের জবাবে নিজের নাম করেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২
cricket

যশপ্রীত বুমরা (বাঁ দিকে) ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

ভারতীয় দলের সবচেয়ে ফিট ক্রিকেটার কে? বিরাট কোহলি। না, তেমনটা ভাবছেন না যশপ্রীত বুমরা। তাঁর মতে, ভারতীয় দলের সবচেয়ে ফিট ক্রিকেটার তিনি নিজেই।

Advertisement

একটি সাক্ষাৎকারে বুমরাকে এই প্রশ্ন করা হয়েছিল। জবাবে তিনি বলেন, “আমি জানি আপনারা সকলে কার নাম শুনতে চাইছেন। কিন্তু আমি নিজের নাম বলব। আমিই সবচেয়ে ফিট।”

কেন তিনি নিজেকে দলের সবচেয়ে ফিট ক্রিকেটার বলছেন তার জবাবও দিয়েছেন বুমরা। তিনি বলেন, “আমি জোরে বোলার। বেশ কয়েক বছর ধরে ভারতের হয়ে খেলছি। জোরে বোলার হিসাবে গরমের মধ্যে খেলা খুব কঠিন। তাই আমার মনে হয়েছে, এক জন পেসারকে দলের সবচেয়ে ফিট ক্রিকেটার বলা উচিত। তাই নিজের নাম বলছি।”

বুমরা ও কোহলির চোটের ইতিহাস দেখলে বোঝা যাবে যে বুমরাকেই বেশি দিন মাঠের বাইরে থাকতে হয়েছে। ২০০৮ সাল থেকে ভারতীয় দলে খেলছেন কোহলি। ১৬ বছরের কেরিয়ারে চার বার চোট পেয়েছেন তিনি। কিন্তু কোনওটাই খুব বড় নয়। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফিল্ডিং করতে গিয়ে কাঁধে চোট পান কোহলি। ফলে একটি ম্যাচ খেলতে পারেননি তিনি। টেস্ট অভিষেকের পরে টানা ৫৪ ম্যাচ খেলার পরে একটি ম্যাচে খেলতে পারেননি তিনি। পরের বার ২০১৮ সালে পিঠের ব্যথায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি টেস্ট খেলতে পারেননি কোহলি। সেই বছরই ঘাড়ের চোটে একটি প্রস্তুতি ম্যাচে নামতে পারেননি কোহলি। ২০২২ সালেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পিঠের চোটে একটি ম্যাচ খেলতে পারেননি তিনি।

তুলনায় মাঠের বাইরে অনেক বেশি থাকতে হয়েছে বুমরাকে। ২০১৬ সাল থেকে আট বছরের কেরিয়ারে পিঠের চোট দীর্ঘ ভুগিয়েছে তাঁকে। ২০১৮ সালে বাঁ হাতের বুড়ো আঙুলের চোট তিন সপ্তাহ মাঠের বাইরে রেখেছিল তাঁকে। পরের বছর কোমরের চোটে তিন মাস মাঠে নামতে পারেননি বুমরা। ২০২০ সালে পেটের চোট ভুগিয়েছিল তাঁখে। তিন সপ্তাহ মাঠের বাইরে ছিলেন তিনি। ২০২২ সালের অগস্টে পিঠের চোট প্রায় একটা বছর মাঠের বাইরে রেখেছিল বুমরাকে। অস্ত্রোপচার হয় তাঁর। বুমরার উপর যাতে অতিরিক্ত চাপ না পড়ে তার জন্য তাঁকে মাঝে মাঝেই বিশ্রাম দেয় ভারতীয় ক্রিকেট বোর্ড।

বুমরার জবাব খুব একটা ভাল ভাবে নেননি ক্রিকেটপ্রেমীদের একাংশ। তাঁদের মতে, কেরিয়ারে বেশ কয়েক বার চোটের কারণে বাদ পড়তে হয়েছে বুমরাকে। ধকলের জন্য কয়েকটি সিরিজ়ে বিশ্রামও দেওয়া হয়েছে তাঁকে। কিন্তু কোহলি চোটের জন্য খুব একটা দলের বাইরে থাকেননি। বুমরার থেকে বয়সে বড় হলেও কোহলির ফিটনেসের প্রশংসা শোনা যায় বর্তমান ও প্রাক্তন ক্রিকেটারদের গলায়। তাই তাঁর নাম করা বুমরার উচিত ছিল বলে মনে করেন তাঁরা। অপর দিকে আর একটা অংশের মতে, বুমরা না থাকলে ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে পারত না। তাঁর মতো বোলার তিন ফরম্যাটে নেই। তাই বুমরা নিজের প্রশংসা করতেই পারেন বলে মনে করছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement