Cheteshwar Pujara

জায়গা হচ্ছে না ভারতীয় দলে, সুযোগ খুঁজতে আবার ভিন্‌দেশে পাড়ি পুজারার

টেস্ট বিশ্বকাপ ফাইনালের পর ভারতীয় দলে জায়গা হয়নি। জাতীয় নির্বাচকদের পরিকল্পনাতে নেই পুজারা। অভিজ্ঞ ব্যাটার খেলার মধ্যে থাকতে আবার ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে যোগ দিচ্ছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ১৩:২০
picture of Cheteshwar Pujara

চেতেশ্বর পুজারা। —ফাইল চিত্র।

ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ়ের দলে সুযোগ হয়নি। সামনে ঘরোয়া ক্রিকেটও নেই। তাই আবার কাউন্টি ক্রিকেট খেলতে ইংল্যান্ডে যাচ্ছেন চেতেশ্বর পুজারা। গত দু’বছরের মতো এ বারেও তিনি খেলবেন সাসেক্সের হয়ে।

Advertisement

গত জুনে টেস্ট বিশ্বকাপ ফাইনালে শেষ খেলেছেন ভারতীয় দলের হয়ে। তার পর গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ় সফরের টেস্ট দলে পুজারাকে রাখেননি জাতীয় নির্বাচকেরা। এ বার জায়গা হয়নি দক্ষিণ আফ্রিকার সফরের দলেও। বিজয় হজারে ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে খেলেছেন পুজারা। আপাতত ঘরোয়া ক্রিকেটেও কোনও প্রতিযোগিতা নেই। তাই ম্যাচ ফিট থাকতে কাউন্টি ক্রিকেট খেলার সিদ্ধান্ত নিয়েছেন পুজারা। কাউন্টি ক্রিকেটে তাঁর যোগ দেওয়ার কথা সরকারি ভাবে জানিয়েছেন সাসেক্স কর্তৃপক্ষ।

২০২২ এবং ২০২৩ সালে সাসেক্সের হয়ে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেট খেলেছিলেন পুজারা। গত মরসুমে তিনিই ছিলেন অধিনায়ক। ২০২২ সালে সাসেক্সের হয়ে পাঁচটি শতরান-সহ ১০৯৪ রান করেছিলেন পুজারা। ২০২৩ সালে সাসেক্স অধিনায়কের ব্যাট থেকে এসেছিল তিনটি শতরান। এ বার কাউন্টি চ্যাম্পিয়নশিপের প্রথম সাতটি ম্যাচ সাসেক্সের হয়ে খেলবেন তিনি। পুজারার পাশাপাশি এ বার সাসেক্সের হয়ে খেলবেন অস্ট্রেলীয় ব্যাটার ড্যানিয়েল হিউজ। সমাজমাধ্যমে সাসেক্স কর্তৃপক্ষ এই খবর দিয়েছেন। আরও এক বার সাসেক্সের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে খুশি পুজারা। তিনি বলেছেন, ‘‘সাসেক্সের সঙ্গে শেষ দুটো মরসুম দারুণ উপভোগ করেছি। সাসেক্স পরিবারের সঙ্গে আরও একটা মরসুম থাকার সুযোগ পেয়ে দারুণ লাগছে। মাঠে নামার জন্য অপেক্ষা করছি। আশা করি দলের সাফল্যে কিছু অবদান রাখতে পারব।’’ উল্লেখ্য, ১০৩টি টেস্টে ১৯টি শতরান-সহ ৭১৯৫ রান রয়েছে পুজারার।

পুজারা মরসুমের প্রথম সাতটি ম্যাচ খেললেও হিউজকে শুরু থেকে পাবে না সাসেক্স। তিনি টি-টোয়েন্টি ভাইটালিটি ব্লাস্ট প্রতিযোগিতা থেকে মরসুমের শেষ পর্যন্ত সাসেক্সের হয়ে খেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement