Asia Cup 2023

রবিবার চ্যাম্পিয়ন হলেও বিশ্বের এক নম্বর দল হতে পারবে না ভারত, কেন?

রবিবার এশিয়া কাপের ফাইনাল। ট্রফি জিতলেও এক দিনের ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল হওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে ভারতের। কেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:২৪
cricket

রোহিত শর্মা। — ফাইল চিত্র।

রবিবার এশিয়া কাপের ফাইনাল। ট্রফি জিতলেও এক দিনের ফরম্যাটে বিশ্বের এক নম্বর দল হওয়ার স্বপ্ন অধরাই থেকে যাবে ভারতের। বাংলাদেশের কাছে সুপার ফোরের ম্যাচে হারের কারণে ভারতের এক নম্বর হওয়া হবে না।

Advertisement

বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচের আগে এক দিনের ফরম্যাটে বিশ্বের ২ নম্বর দল ছিল ভারত। তাদের রেটিং পয়েন্ট ছিল ১১৬। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার থেকে (১১৮) সামান্য পিছিয়ে ছিল তারা। এশিয়া কাপ জিতে শীর্ষস্থানে আসতে গেলে দু’টি জিনিস হতেই হত। ১) সুপার ফোরে বাংলাদেশকে হারাতেই হত রোহিতদের। ২) চতুর্থ এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হারতে হত অস্ট্রেলিয়াকে।

দ্বিতীয়টি সম্ভব হলেও প্রথমটি হয়নি। ফলে টেস্ট এবং টি-টোয়েন্টির পাশাপাশি এক দিনের ক্রিকেটে শীর্ষস্থানে আসা হচ্ছে না ভারতের। বাংলাদেশের কাছে হারের পর তিন নম্বর স্থানে চলে এল ভারত। অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের পিছনে চলে গেল তারা। অস্ট্রেলিয়া এবং পাকিস্তানের মধ্যে পয়েন্টের বিচারে দশমিকের ফারাক রয়েছে। অস্ট্রেলিয়া যদি শেষ এক দিনের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে যায় এবং ভারত যদি শ্রীলঙ্কাকে হারায়, তা হলেও রোহিতদের এক নম্বর স্থানে আসা হবে না। তখন অস্ট্রেলিয়াকে টপকে এক নম্বরে চলে আসবে পাকিস্তান।

তবে বিশ্বকাপের আগে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ভারতের সুযোগ রয়েছে বিশ্বকাপের আগে এই ফরম্যাটের এক নম্বর দল হওয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement