KL Rahul

ধীরগতির ইনিংস সত্ত্বেও সমালোচনা নেই, অর্ধশতরানের কৃতিত্ব কাকে দিলেন রাহুল

বুধবার রাহুল ধীরগতির ইনিংস খেললেও তা নিয়ে কেউই কিছু বলছেন না। কারণ, গ্রিনফিল্ডের সবুজভরা পিচে যে ভাবে দাপট দেখাচ্ছিলেন প্রোটিয়া পেসাররা, তাতে একটা দিক ধরে রাখতেই হত। সেই কাজটাই করেছেন রাহুল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ১১:২৩
রাহুলের অর্ধশতরানের কৃতিত্ব কার?

রাহুলের অর্ধশতরানের কৃতিত্ব কার? ছবি টুইটার

খারাপ ছন্দ এবং ধীর গতিতে ব্যাটিং করার কারণে সাম্প্রতিক কালে বার বার সমালোচিত হয়েছেন কেএল রাহুল। সেই সমালোচনা উড়িয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের প্রথম ম্যাচে অর্ধশতরান করে দলকে জিতিয়েছেন তিনি। জয়ের রান এসেছে তাঁর ব্যাট থেকেই। ৫১ রান করতে ৫৬ বল নিলেও এ বার রাহুলের ধীর গতির ইনিংস নিয়ে কেউই কিছু বলছেন না। কারণ, গ্রিনফিল্ডের সবুজ পিচে যে ভাবে দাপট দেখাচ্ছিলেন প্রোটিয়া পেসাররা, তাতে একটা দিক ধরে রাখতেই হত। সেই কাজটাই করেছেন রাহুল।

ম্যাচের পর তিনি কৃতিত্ব দিলেন সূর্যকুমার যাদবকে। জানালেন, উল্টো দিক থেকে সূর্য আক্রমণাত্মক খেলার কারণে তাঁর কাজ অনেকটাই সহজ হয়ে যায়। ম্যাচের পর রাহুল বলেছেন, “নিঃসন্দেহে টি-টোয়েন্টি ক্রিকেটে আমার দেখা কঠিনতম পিচ। এ রকম কঠিন পরিস্থিতিতে আমরা আগেও খেলেছি। সেখানে রান পাইনি। আজ রান পাওয়ার পিছনে কঠোর পরিশ্রম রয়েছে। তবে সেখানেও সূর্য যে ভাবে মাঠে নেমে অবিশ্বাস্য সব শট খেলল, তা দেখে অবাক হয়ে গিয়েছি। বল অনায়াসে আকাশে উড়িয়ে দিচ্ছিল।”

Advertisement

এখানেই না থেমে রাহুল আরও বলেছেন, “আগেই বুঝতে পেরেছিলাম এই পিচ ব্যাটারদের কাছে কঠিন হতে চলেছে। কিন্তু সূর্য এসে সব পাল্টে দিল। প্রথম বলে আঘাত পাওয়ার পর ও যেন জেগে উঠল। নিজের পরিচিত শট খেলতে লাগল এবং বিপক্ষের বোলারদের আক্রমণ করতে লাগল। এর ফলে আমি কিছুটা সময় পেলাম এবং একটা দিক ধরে রেখে খেলতে থাকলাম।”

পিচ যে ভয়ঙ্কর হবে, এটা রাহুল জানতেন। তবে এতটাও ভয়ঙ্কর হবে, কল্পনা করতে পারেননি। বলেছেন, “গত কাল এখানে অনুশীলন করেছি। এত খারাপ অভিজ্ঞতা হয়নি। উইকেট সহজ হবে না, এটা ভেবে মানসিক ভাবে তৈরি হয়ে এসেছিলাম। তবে পিচের এই আচরণ কল্পনার বাইরে ছিল।”

আরও পড়ুন
Advertisement