Virat Kohli

Virat Kohli: প্রথম টেস্টের আগে নেতা কোহলীর প্রশংসায় পঞ্চমুখ কোচ দ্রাবিড়

রবিবার থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট। রামধনুর দেশে প্রথম বার টেস্ট সিরিজ জয়ের লক্ষ্যে নামবে ভারত।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২১ ১৪:২৬
অনুশীলনে কোহলীর সঙ্গে দ্রাবিড়।

অনুশীলনে কোহলীর সঙ্গে দ্রাবিড়। ছবি টুইটার

রবিবার থেকে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট। রামধনুর দেশে প্রথম বার টেস্ট সিরিজ জয়ের লক্ষ্যে নামবে ভারত। তার আগে দলের অধিনায়ক বিরাট কোহলীর ভূয়সী প্রশংসা করলেন কোচ রাহুল দ্রাবিড়। বললেন, গোটা দলে ফিটনেস এবং স্ফূর্তির যে বিপ্লব এনেছেন কোহলী, তা অসামান্য।

বিসিসিআই-এর ওয়েব সাইটে দেওয়া এক সাক্ষাৎকারে দ্রাবিড় বলেছেন, “কোহলীর যখন অভিষেক হয় তখন আমি সেখানে ছিলাম। ওর প্রথম টেস্ট ম্যাচের সময়ও আমি ছিলাম এবং ওর সঙ্গে সেই ম্যাচে ব্যাটও করেছি।”

Advertisement

উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজে ২০১১ সালে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে কোহলী ৪ রান করেন। দ্বিতীয় ইনিংসে ১৫ করেন। দু’বারই উল্টো দিকে ছিলেন দ্রাবিড়। দ্বিতীয় ইনিংসে দ্রাবিড়ের সঙ্গে ৪৩ রানের জুটি গড়েন কোহলী।

দ্রাবিড় আরও বলেছেন, “গত ১০ বছরে ক্রিকেটার হিসেবে যে অভাবনীয় উন্নতি করেছে কোহলী, তা না দেখলে বিশ্বাস করা যায় না। ওর পারফরম্যান্সই সে কথা বলে দিচ্ছে। যে ভাবে নেতৃত্ব দিয়েছে তাও অসাধারণ। দলের মধ্যে ফিটনেস এবং শক্তির স্ফূরণ নিয়ে এসেছে ও। ওর সঙ্গে কাজ করার জন্য মুখিয়ে রয়েছি। এখনও উন্নতি করে চলেছে ও।”

দক্ষিণ আফ্রিকা সিরিজ নিয়েও কথা বলেছেন দ্রাবিড়। নিজে একাধিক বার এ দেশে এসে খেলে গিয়েছেন। এ বার তিনি কোচ হিসেবে প্রোটিয়া সফরে। সেই অভিজ্ঞতা থেকে বলেছেন, “এখানে ক্রিকেট খেলা প্রচণ্ড কঠিন। কিন্তু একই সঙ্গে উত্তেজনাপূর্ণ। অধিনায়ক হিসেবে এখানে এসে টেস্ট জিতেছি। ২০০৩ বিশ্বকাপের ফাইনালেও উঠেছি এই দেশেই। অসাধারণ স্মৃতি রয়েছে এ দেশে। এই দেশের সমর্থকদের ক্রিকেটের প্রতি আবেগ রয়েছে। প্রচুর লোক ক্রিকেট দলকে সমর্থন করে। তাই সিরিজের দিকে তাকিয়ে আছি।”

কোচ হিসেবে তাঁর কী প্রত্যাশা এই সিরিজে? দ্রাবিড়ের উত্তর, “ভাল ভাবে প্রস্তুতি নিয়ে ছেলেরা লড়াই করুক, এটাই আমি চাই। এটাই আমি ওদের থেকে আশা করি। জেতার সব থেকে ভাল সুযোগ যেন আমাদের থাকে সেটাই চাই। ফলাফল এমনিই আসবে। সিরিজ জেতা বা হারার চাপ ওদের মাথার উপর দিতে চাই না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement