KL Rahul

India vs South Africa: দক্ষিণ আফ্রিকায় ভরাডুবি! সতীর্থদের নিয়ে মিটিংয়ে কড়া কথা বলবেন, জানালেন কেএল রাহুল

সাদা বলের ক্রিকেটে পাকাপাকি ভাবে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। এই ভরাডুবি থেকে ঘুরে দাঁড়ানোর জন্য কী করতে হবে, সেটা রোহিতকে বলে দিলেন কেএল রাহুল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২২ ১২:২৫
কেএল রাহুল।

কেএল রাহুল।

তিনি অস্থায়ী অধিনায়ক। কিন্তু বিরাট কোহলী অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে যাওয়ার পরে ভারতীয় ক্রিকেট যে সন্ধিক্ষণের মধ্যে দিয়ে যাচ্ছে, তার শুরুটা হয়েছে লোকেশ রাহুলের হাত ধরে। রাহুলের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজে ০-৩ হারতে হয়েছে ভারতকে। এর পর সাদা বলের ক্রিকেটে পাকাপাকি ভাবে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। এই ভরাডুবি থেকে ঘুরে দাঁড়ানোর জন্য কী করতে হবে, সেটা রোহিতকে বলে দিলেন রাহুল।

রবিবার শেষ এক দিনের ম্যাচে চার রানে হারার পর রাহুল বলেন, ‘‘আমি অনেক দিন ধরে এই দলটার অংশ। ফলে ছেলেদের ক্রিকেটের প্রতি ভালবাসা কতটা সেটা জানি। মাঠে নেমে আমরা সবাই কতটা দিই, সেটাও জানি। এগুলো নিয়ে প্রশ্ন তোলা যাবে না। কিন্তু দক্ষতা বা পরিস্থিতি বোঝার ক্ষেত্রে আমরা মাঝে মাঝে ভুল করে ফেলেছি। বিশেষ করে এক দিনের সিরিজে আমরা এক ভুল বারবার করে গিয়েছি। এ বার নিজেদের মধ্যে কিছু কড়া আলোচনা দরকার।’’

Advertisement
এই ভরাডুবি থেকে ঘুরে দাঁড়ানোর জন্য কী করতে হবে, সেটা রোহিতকে বলে দিলেন রাহুল।

এই ভরাডুবি থেকে ঘুরে দাঁড়ানোর জন্য কী করতে হবে, সেটা রোহিতকে বলে দিলেন রাহুল। গ্রাফিক: সনৎ সিংহ

‘কড়া আলোচনা’-র কোনও ব্যাখ্যা দেননি রাহুল। কাউকে বাদ দেওয়া হবে কি না, সে সম্পর্কেও কিছু বলেননি। শুধু বুঝিয়ে দিয়েছেন, দায়িত্ব নেওয়ার আগে রোহিতের উচিত, সবার সঙ্গে বসা।

কোথায় কোথায় ভুল হয়েছে, সেটা স্পষ্ট করে বলে দিয়েছেন রাহুল। বলেন, ‘‘প্রায়শই আমাদের শট নির্বাচন খারাপ হয়েছে। বল হাতেও আমরা ধারাবাহিকতা দেখাতে পারিনি। ধারাবাহিক ভাবে সঠিক জায়গায় বল রাখতে হয়। সেটা আমরা পারিনি। মাঝে মাঝে হয়ত ভাল খেলেছি। কিন্তু জিততে গেলে দীর্ঘ ক্ষণ ধরে বিপক্ষকে যে চাপে রাখতে হয়, সেটা আমরা পারিনি। তবে এগুলো হয়। এই দলে অনেকেই নতুন। বিশ্বকাপের আগে অনেকটা সময় আছে। আমাদের এক সঙ্গে বসতে হবে।’’

আরও পড়ুন:
আরও পড়ুন:

এ বারের দক্ষিণ আফ্রিকা সফরে ভারত শুধু একটিই ম্যাচ জিততে পেরেছে। সেটা সেঞ্চুরিয়ানে প্রথম টেস্ট। সেই ম্যাচে ১১৩ রানে জেতার পর ভারতকে শুধু হারতেই হয়েছে। জোহানেসবার্গে দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকা জেতে ৭ উইকেটে। কেপ টাউনে শেষ টেস্টেও ৭ উইকেটে জিতে ২-১ ফলে সিরিজ জিতে নেয় প্রোটিয়ারা। এক দিনের সিরিজে পার্লে প্রথম দু’টি ম্যাচে ভারতকে হারতে হয় ৩১ রান ও ৭ উইকেটে। রবিবার কেপ টাউনে শেষ ম্যাচে চার রানে হেরে ভারত ০-৩ ফলে এক দিনের সিরিজ হারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement