India Vs New Zealand

ভারতীয় দল এখনও শিখছে, নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে হেরে উপলব্ধি ধাওয়ানের

সিরিজ়ের প্রথম ম্যাচেই হার ভারতের। ৩০৬ রান করেও হেরে গেল তারা। ম্যাচ হেরে ধাওয়ান বলেন যে, ভারত এখনও শিখছে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ১৭:০৫
হেরে গিয়ে ধাওয়ান বলছেন শেখার কথা।

হেরে গিয়ে ধাওয়ান বলছেন শেখার কথা। —ফাইল চিত্র

প্রথম ম্যাচেই হার। ৩০৬ রান তুলেও হেরে গেল ভারত। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে হার দিয়ে শুরু করলেন শিখর ধাওয়ানরা। সেই ম্যাচ হেরে বোলারদের ব্যর্থতার কথা বলেও অধিনায়ক বললেন, ওরা শিখছে।

ব্যাট হাতে ধাওয়ান, শুভমন গিল এবং শ্রেয়স আয়ার অর্ধশতরান করেন। শেষ বেলায় ঝোড়ো ইনিংস খেলে ভারতকে ৩০০ রানের গণ্ডি পার করেন ওয়াশিংটন সুন্দর। কিন্তু বল হাতে সকলেই ব্যর্থ হলেন। ধাওয়ান বলেন, “মনে হয়েছিল বড় রান তুলেছি। প্রথম ১৫ ওভারে বল নড়ছিল। অন্য মাঠের থেকে এই মাঠটা আলাদা। আমরা প্রচুর শর্ট বল করেছি। লাথাম সেটাকে কাজে লাগিয়ে আক্রমণ করেছে। ফিল্ডিংও ভাল হয়নি। লাথামই আমাদের হাত থেকে ম্যাচটা নিয়ে চলে গেল। ৪০তম ওভারে ও চারটে চার মারে। ম্যাচটা ওখানেই হেরে গেলাম। ছেলেদের অনেক কিছু শিখতে হবে।”

Advertisement

শুক্রবার এক দিনের ক্রিকেটে অভিষেক হয় উমরান মালিক এবং আরশদীপ সিংহের। টি-টোয়েন্টিতে আগে খেললেও দুই পেসারের কেউই এর আগে এক দিনের ম্যাচ খেলেননি। সঙ্গে বোলিং আক্রমণ সামলানোর জন্য ছিলেন শার্দূল ঠাকুর, ওয়াশিংটন সুন্দর এবং যুজবেন্দ্র চহাল। বেশ কয়েক বছর হয়ে গেল তাঁরা ভারতীয় দলের সঙ্গে যুক্ত। দলের রিজ়ার্ভ বেঞ্চ ধরা হয় তাঁদের। কিন্তু ম্যাচ জেতাতে ব্যর্থ হলেন তাঁরা। হাতে বড় রান থাকলেও সাফল্য এল না। উমরান দু’উইকেট নিলেও দিলেন ৬৬ রান। সব থেকে বেশি রান দেন আরশদীপ। তিনি কোনও উইকেট পাননি। ৮.১ ওভার বল করে ৬৮ রান দেন আরশদীপ। চহাল দেন ৬৭ রান। সব থেকে কম রান দিয়েছেন ওয়াশিংটন। তাঁর ১০ ওভারে ওঠে ৪২ রান।

ওয়াশিংটনের প্রশংসা করেছেন ম্যাচের সেরা লাথামও। শুক্রবার ১০৪ বলে ১৪৫ রানের ইনিংস খেলেন তিনি। লাথাম বলেন, “এটা এমন একটা দিন যখন সব কিছু ঠিক হয়েছে। ঠিক ফাঁক খুঁজে বল মারতে পেরেছি। অনুশীলনটা ভাল হয়েছিল। ওয়াশিংটন স্পিন পাচ্ছিল। তবে ছোট মাঠ বলে সুবিধা হয়েছে। উইলিয়ামসনের সঙ্গে জুটিটাও বেশ ভাল ছিল।”

ম্যাচ জিতে কিউই অধিনায়কের মুখেও লাথামের প্রশংসা। উইলিয়ামসন নিজে ৯৪ রানে অপরাজিত ছিলেন। তিনি বলেন, “ভারতের রানটা লড়াইয়ের মুখে ফেলে দিয়েছিল। এই মাঠে জুটি গড়তে পারলে বড় রান আসে। লাথাম দারুণ খেলল। এটা আমার দেখা অন্যতম সেরা এক দিনের ইনিংস। স্পিন বড় ভূমিকা নেয়। আমাদের পেসাররা ভাল বল করেছে। কিছু সময় আমরা চাপে পড়ে গিয়েছিলাম। ভাল লাগছে দলের জয়ে অবদান রাখতে পেরে।”

ভারতের পরের ম্যাচ ২৭ নভেম্বর। রবিবার হ্যামিল্টনে খেলতে নামবে দুই দল। সেই ম্যাচ হারলেই সিরিজ় হারবে ভারত।

আরও পড়ুন
Advertisement