KL Rahul

রাহুলের থেকেও খারাপ অবস্থা দুই তারকার! তবু যত আলোচনা শুধু কেএল-কে নিয়েই

পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাচ্ছে, খারাপ ছন্দে শুধু একা রাহুলই নেই। অন্য দুই ব্যাটারের অবস্থা আরও খারাপ। তবে রাহুলের মতো রোষের মুখে তাঁদের পড়তে হচ্ছে না।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৩২
k rahul

একের পর এক টেস্টে ব্যর্থ হলেও কেন রাহুলকে দল থেকে বাদ দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকে। ফাইল ছবি

ভারতীয় ক্রিকেটে এখন বিতর্কের নাম কেএল রাহুল। দিল্লি টেস্টের পর থেকেই তাঁর খারাপ ছন্দ নিয়ে চর্চা হচ্ছে। একের পর এক টেস্টে ব্যর্থ হলেও কেন তাঁকে দল থেকে বাদ দেওয়া হচ্ছে না, তা নিয়ে প্রশ্ন তুলেছে অনেকে। বিশেষত, যেখানে ডাগআউটে বসে রয়েছেন শুভমন গিলের মতো ব্যাটার। তবে পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাচ্ছে, খারাপ ছন্দে শুধু একা রাহুলই নেই। অন্য দুই ব্যাটারের অবস্থা আরও খারাপ। তবে রাহুলের মতো রোষের মুখে তাঁদের পড়তে হচ্ছে না।

গত তিন বছরে টেস্টে ভারতীয় ক্রিকেটারদের পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গড়ের দিক থেকে সবচেয়ে খারাপ ব্যাটারের নাম বিরাট কোহলি! তাঁর ঠিক উপরেই রয়েছেন চেতেশ্বর পুজারা। রাহুল সেই তালিকায় শেষ থেকে তিনে। তার উপরে শুভমন এবং রবীন্দ্র জাডেজা থাকলেও তাঁরা অনেক কম টেস্ট খেলেছেন। কোহলি এবং পুজারা দু’জনেই ২০-র উপরে টেস্ট খেলেছেন।

Advertisement

পরিসংখ্যান বলছে, ২০২০ থেকে এখনও পর্যন্ত ২২টি টেস্টের ৩৯টি ইনিংসে কোহলির রান ৯৯৩। গড় ২৬.১৩। পুজারা ২৫টি টেস্টের ৪৭টি ইনিংসে ১৩১২ রান করেছেন ২৯.৮১ গড়ে। তার পরেই রাহুলের নাম। তিনি ১১টি টেস্টের ২১টি ইনিংসে ৬৩৬ রান করেছেন ৩০.২৮ গড়ে। অর্থাৎ কোহলি এবং পুজারার থেকে অনেক কম টেস্ট খেলেছেন রাহুল।

উঠে এসেছে আর একটি বিষয়ও। রাহুল ২০২১ সালে দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডে গিয়ে শতরান করেছেন। সেখানে কোহলির শেষ শতরান ২০১৯-এ। প্রায় সাড়ে তিন বছর হয়ে গেল টেস্টে শতরান নেই। দিল্লিতে বড় ইনিংস খেলার দিকে এগোচ্ছিলেন বটে। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত আউট হয়ে যান। কোহলির থেকেও খারাপ গড় রয়েছে অজিঙ্ক রাহানের। তবে এখন আর তিনি টেস্ট দলে নেই।

তবে রাহুলের পাশেই রয়েছে দল। রাহুলকে নিয়ে ভারতীয় দল কী ভাবছে তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন রোহিত শর্মা। দিল্লি টেস্ট শেষে সাংবাদিক বৈঠকে রাহুলকে নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘রাহুলের ব্যাটিং নিয়ে অনেক কথা হচ্ছে। কিন্তু ম্যানেজমেন্ট দেখে কোন ক্রিকেটারের প্রতিভা কেমন? শুধু রাহুল নয়, সব ক্রিকেটারের ক্ষেত্রেই আমরা সেটা দেখি। যদি কোনও ক্রিকেটারের প্রতিভা থাকে তা হলে তাকে দীর্ঘ দিন ধরে সুযোগ দেয় দল।’’

রাহুলকে যে আগামী দুই টেস্টে দলে নেওয়া হবে সে কথাও স্পষ্ট ছিল রোহিতের কথায়। তিনি বলেন, ‘‘রাহুলকে নিয়ে যত আলোচনা হোক না কেন আমার দিক থেকে আমরা পরিষ্কার। আমরা চাই, মাঠে নেমে ও নিজের খেলাটা খেলুক। বছরের পর বছর ধরে আমরা সেটা দেখে আসছি।’’

সাংবাদিক বৈঠকে ভারত অধিনায়ক বলেছেন, ‘‘লর্ডসের সেই স্যাঁতসেঁতে উইকেটে রাহুলের শতরানের কথা কোনও দিন ভুলব না। সেঞ্চুরিয়নেও দুরন্ত শতরান করেছিল ও। আর সেই সব ম্যাচ আমরা জিতেছিলাম। এটা থেকেই বোঝা যায় ওর প্রতিভা কতটা। তাই রাহুলের পাশে আছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement