Pat Cummins

চতুর্থ টেস্টে নেই, এক দিনের সিরিজ়েও অনিশ্চিত কামিন্স! অস্ট্রেলিয়ার নেতৃত্বে কে?

টেস্ট সিরিজ়ের মাঝে দেশে ফিরে গিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। এক দিনের সিরিজ়ের আগে কি ফিরবেন তিনি? না কি তাঁকে সাদা বলের ক্রিকেটেও দেখা যাবে না?

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১৩:৩৩
Picture of Pat Cummins

চতুর্থ টেস্টে খেলতে পারবেন না প্যাট কামিন্স। এক দিনের সিরিজ়েও তাঁর খেলা নিয়ে সংশয়। —ফাইল চিত্র

দিল্লিতে দ্বিতীয় টেস্টের পরে পারিবারিক কারণে অস্ট্রেলিয়া ফিরে গিয়েছিলেন প্যাট কামিন্স। তিনি না থাকায় ইনদওরে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছিলেন স্টিভ স্মিথ। তাঁর নেতৃত্বে ভারতকে হারিয়েছে অস্ট্রেলিয়া। আমদাবাদে চতুর্থ টেস্টেও পাওয়া যাবে না কামিন্সকে। টেস্টের পরে এক দিনের সিরিজ়েও তাঁকে পাওয়া যাবে কি না তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, কামিন্সের ভারতে ফেরার সম্ভবনা এখন নেই। সুতরাং চতুর্থ টেস্টে স্মিথই দায়িত্ব সামলাবেন। একটি বিবৃতিতে তারা জানিয়েছে, ‘‘চতুর্থ টেস্টেও কামিন্সকে পাচ্ছে না দল। স্মিথই অস্ট্রেলিয়ার অধিনায়কের দায়িত্ব সামলাবেন।’’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘টেস্ট সিরিজ়ের পরে তিন ম্যাচের এক দিনের সিরিজ়েও কামিন্সকে পাওয়া যাবে কি না, তা এখনও নিশ্চিত নয়। টেস্টের পরে অস্ট্রেলিয়ার এক দিনের দলেরও অধিনায়ক হয়েছেন তিনি।’’

Advertisement

কামিন্সকে পাওয়ার সম্ভাবনা কম, এ কথা জানিয়ে দিলেও এখনই এক দিনের সিরিজ়ের অধিনায়কের নাম ঘোষণা করেনি ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে দেখে মনে হচ্ছে, টেস্টের মতো এক দিনের সিরিজ়েও অভিজ্ঞ স্মিথকেই দায়িত্ব দেওয়া হবে। ভারতে খেলার অভিজ্ঞতা রয়েছে স্মিথের। দলের প্রাক্তন অধিনায়ক তিনি। তাই তাঁর উপরেই হয়তো ভরসা রাখছে দল।

অবশ্য নতুন করে অস্ট্রেলিয়ার অধিনায়ক হওয়ার কোনও ইচ্ছা তাঁর নেই বলে জানিয়েছেন স্মিথ। ইনদওরে ভারতকে হারানোর পরে সাংবাদিক বৈঠকে স্মিথ বলেছেন, ‘‘আমার অধিনায়কত্বের সময় শেষ। এটা কামিন্সের দল। আমার আর অধিনায়ক হওয়ার ইচ্ছা নেই।’’ ভারতে কেন তাঁর উপরে দল ভরসা করেছে তার কারণও জানিয়েছেন স্মিথ। তাঁর কথায়, ‘‘ভারতে দীর্ঘ দিন খেলার ও নেতৃ্ত্ব দেওয়ার অভিজ্ঞতা আমার আছে। আমি এখানকার পরিস্থিতি ভাল বুঝি। সেই কারণেই আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে। অনেক দিন পরে অধিনায়কত্ব করে ভাল লাগল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement