Ravi Shastri

প্রাক্তন গুরুই কি ‘বিভীষণ’! ভারতকে হারানোর উপায় অস্ট্রেলিয়াকে বাতলে দিলেন শাস্ত্রীই

দিল্লিতে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলতে নামার আগে অস্ট্রেলিয়াকে পরামর্শ দিলেন রবি শাস্ত্রী। রোহিত শর্মাদের হারানোর উপায় বাতলে দিলেন তাঁদের প্রাক্তন কোচই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ২১:২৯
File picture of Ravi Shastri

ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী ভারতকে হারানোর উপায় বাতলে দিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের। —ফাইল চিত্র

নাগপুরে ভারতের কাছে ইনিংস ও ১৩২ রানে হেরেছে অস্ট্রেলিয়া। সিরিজ়ে টিকে থাকতে হলে দিল্লিতে দ্বিতীয় টেস্টে জিততেই হবে প্যাট কামিন্সদের। এই পরিস্থিতিতে তাঁদের রক্ষাকর্তা হয়ে দেখা দিলেন রবি শাস্ত্রী। কী ভাবে ভারতকে হারাতে হবে সেই উপায় বাতলে দিলেন ভারতের প্রাক্তন কোচই।

অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রে নিজের পরামর্শ দিয়েছেন শাস্ত্রী। তিনি বলেছেন, ‘‘অস্ট্রেলিয়াকে নিজের আসল রূপে ফিরতে হবে। নাগপুরে ওদের খুব ভীতু দেখিয়েছে। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে। স্পিনের কাছে আত্মসমর্পণ করেছে ওরা। এ ভাবে খেললে কোনও দিনই ভারতকে হারানো যাবে না। আক্রমণাত্মক ক্রিকেট খেলতে হবে।’’

Advertisement

শাস্ত্রীর মতে, খেলায় কোনও দল হারতেই পারে। কিন্তু লড়াই করতে হবে। তার আগে হার স্বীকার করে নিলে হবে না। নাগপুরে অস্ট্রেলিয়া হার স্বীকার করে নিয়েছিল। তারই খেসারত দিতে হয়েছে তাদের। শাস্ত্রী বলেছেন, ‘‘যদি হেরে যাও তা হলে লড়াই করে হারবে। নাগপুরে সেটা দেখা যায়নি। দিল্লিতে প্রত্যাবর্তন করতে হলে অস্ট্রেলিয়াকেই প্রথম ধাক্কা দিতে হবে। যদি সেটা না দিতে পারে তা হলে ০-৩ বা ০-৪ সিরিজ় হারতে হবে ওদের।’’

আগে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে যে উত্তাপ দেখা দিত সেটা এখন দেখা যায় না। দু’দলের ক্রিকেটাররা নিজেদের মধ্যে হাসি, মস্করা করেন। শাস্ত্রীর মতে, আইপিএলই তার জন্য দায়ী। কিন্তু সেটা করা উচিত নয় বলেই মনে করেন তিনি। ভারতের প্রাক্তন কোচ বলেছেন, ‘‘যত হাসি, মস্করা সব আইপিএলের জন্য রেখে দিতে হবে। টেস্টে নিজেদের পুরনো রূপে ফিরতে হবে কামিন্সদের। তবেই ভারতের বিরুদ্ধে লড়াই করা যাবে।’’ তা না করতে পারলে ভারতের মাটিতে রোহিতদের হারানো প্রায় অসম্ভব বলে মনে করেন শাস্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement