Hardik Pandya

ছেঁটেছেন টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে, এ বার হার্দিককে ফিটনেসের প্রমাণ দেওয়ার নির্দেশ কোচ গম্ভীরের

হার্দিককে নিয়েই সাদা বলের ক্রিকেটের পরিকল্পনা করছেন গম্ভীর। বরোদার অলরাউন্ডারকে তাঁর গুরুত্বের কথা বুঝিয়েছেন কোচ। একই সঙ্গে ফিটনেস প্রমাণ করার নির্দেশও দিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১২:২৭
Picture of Hardik Pandya and Gautam Gambhir

(বাঁদিকে) হার্দিক পাণ্ড্য এবং গৌতম গম্ভীর। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পাননি। হার্দিক পাণ্ড্যর ব্যক্তিগত জীবনেও ঝড় বয়ে গিয়েছে। নাতাশা স্তাঙ্কোভিচের সঙ্গে বিবাহবিচ্ছেদ হয়েছে তাঁর। পাশাপাশি, প্রকাশ্যে এসেছে গৌতম গম্ভীরের কড়া নির্দেশের কথা। তাঁকে ফিটনেসের প্রমাণ দিতে বলেছেন ভারতীয় দলের নবনিযুক্ত কোচ।

Advertisement

দায়িত্ব পাওয়ার পর টি-টোয়েন্টি দলের অধিনায়ক হিসাবে সূর্যকুমার যাদবকে বেছে নিয়েছেন গম্ভীর। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলের সহ-অধিনায়ক হার্দিককে ফিটনেস প্রমাণ করার নির্দেশ দিয়েছেন তিনি। সাদা বলের ক্রিকেটে দেশের অন্যতম সেরা অলরাউন্ডার বার বার ভুগেছেন ফিটনেসের সমস্যায়। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন গম্ভীর। শ্রীলঙ্কা সফরের দল নির্বাচনের আগে তিনি কথা বলেছেন বরোদার অলরাউন্ডারের সঙ্গে। কথা বলেছেন ফিটনেস নিয়েও।

একটি সর্বভারতীয় ইংরেজি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, জাতীয় নির্বাচকদের সঙ্গে হার্দিককে নিয়ে দীর্ঘ আলোচনা করেছেন গম্ভীর। তার পর হার্দিককে বিজয় হজারে ট্রফি খেলার নির্দেশ দিয়েছেন ভারতীয় দলের কোচ। ফিটনেস প্রমাণ করার জন্য প্রতিযোগিতার ম্যাচগুলিতে ১০ ওভার করে বল করার নির্দেশ দিয়েছেন হার্দিককে। গম্ভীরের মতে, সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য হার্দিক। তাঁকে নিয়েই পরিকল্পনা তৈরি করছেন। আন্তর্জাতিক পর্যায় নিয়মিত খেলার জন্য ফিটনেসের গুরুত্বের কথা হার্দিককে বুঝিয়েছেন গম্ভীর।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) এক কর্তা বলেছেন, ‘‘হার্দিকের সঙ্গে দীর্ঘ সময় কথা বলেছেন গম্ভীর। এক দিনের ক্রিকেটে তিনি হার্দিককে কী ভাবে চান, তা ব্যাখ্যা করেছেন। এক দিনের ক্রিকেট খেলতে হলে হার্দিককে ১০ ওভার বল করতে হবে বলে জানিয়েছেন কোচ।’’ রোহিত শর্মার অনুপস্থিতিতে ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর বেশ কিছু ২০ ওভারের ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন হার্দিক। কিন্তু রোহিতের পরবর্তী টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে তাঁকে চাননি গম্ভীর।

গত এক দিনের বিশ্বকাপের সময় গোড়ালিতে চোট পাওয়ার পর থেকে ৫০ ওভারের ক্রিকেটের দলে নিয়মিত নন হার্দিক। দলের ভারসাম্যের জন্য সম্পূর্ণ ফিট হার্দিককে চান গম্ভীর। তাই ঘরোয়া ক্রিকেটে হার্দিককে ফিটনেস প্রমাণ করার নির্দেশ দিয়েছেন। ব্যক্তিগত কারণে শ্রীলঙ্কার বিরুদ্ধে এক দিনের সিরিজ় থেকে অব্যাহতি চেয়েছেন হার্দিক। তাঁর আবেদন মঞ্জুর করেছেন বিসিসিআই কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement