New Zealand tour of India 2024

ঢাকল না ৪৬ অল আউটের লজ্জা, রোহিতদের হার ৮ উইকেটে, ভারতে ৩৬ বছর পর টেস্ট জয় কিউয়িদের

২০০৪ সালে ওয়াংখেড়েতে রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়াকে ১০৭ রানের লক্ষ্য দিয়েও ১৩ রানে হারিয়ে দিয়েছিল রাহুল দ্রাবিড়ের ভারত। প্রাক্তন কোচের সেই কীর্তি ছুঁতে পারলেন না রোহিত, কোহলিরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৪ ১২:২১
Picture of Rohit Sharma

রোহিত শর্মা। ছবি: পিটিআই।

২০ বছর আগের ইতিহাস ফেরাতে পারলেন না রোহিত শর্মারা। নিউ জ়িল্যান্ডের কাছে প্রথম টেস্টে ৮ উইকেটে হেরে গেল ভারত। টেস্টের শেষ দিন জয়ের জন্য টম লাথামদের দরকার ছিল ১০৭ রান। রোহিতদের প্রয়োজন ছিল ১০ উইকেট। ২ উইকেট হারিয়ে প্রয়োজনীয় ১১০ রান তুলে নিলেন কিউয়িরা। ১৯৮৮ সালের পর এই প্রথম ভারতের মাটিতে টেস্ট জিতল নিউ জ়িল্যান্ড। মূল্যহীন হয়ে গেল সরফরাজ় খান এবং ঋষভ পন্থের লড়াই।

Advertisement

প্রথম ইনিংসে ৪৬ রানে অল আউট হয়ে পরিস্থিতি কঠিন করে ফেলেছিল ভারত। রোহিত স্বীকার করে নিয়েছিলেন উইকেট বুঝতে তাঁর ভুল হয়েছিল। সেই ভুলের মাসুল দিল ভারতীয় দল। নিউ জ়িল্যান্ডের কাছে প্রথম টেস্ট হেরে গেলেন রোহিতেরা। ৩৬ বছর পর ঘরের মাঠে নিউ জ়িল্যান্ডের কাছে টেস্ট হারল ভারত। শেষ বার জন রাইটের নিউ জ়িল্যান্ড জয় পেয়েছিল। এই নিয়ে ভারতের মাটিতে তৃতীয় টেস্ট জিতল কিউয়িরা।

শনিবার ভারতের দ্বিতীয় ইনিংস ৪৬২ রানে শেষ হওয়ার পর শেষ দিন জয়ের জন্য নিউ জ়িল্যান্ডের দরকার ছিল ১০৭ রান। দিনের দ্বিতীয় বলেই সফরকারী দলের অধিনায়ক টম লাথামকে (শূন্য) আউট করেন যশপ্রীত বুমরা। দিনের শুরুতে উইকেট পেয়েও চাপ ধরে রাখতে পারেননি ভারতীয় বোলারেরা। নিউ জ়িল্যান্ডের অপর ওপেনার ডেভন কনওয়ে এবং তিন নম্বরে নামা উইল ইয়‌ং সাবলীল ভাবে এগিয়ে নিয়ে যান দলের ইনিংস। ইনিংসের ১৩তম ওভারে কনওয়েকে (১৭) আউট করে প্রতিপক্ষ শিবিরে আবার আঘাত হানেন বুমরা। তাতেও লাভ হয়নি। রাচিন রবীন্দ্র জুটি বাঁধেন ইয়ংয়ের সঙ্গে। দ্বিতীয় উইকেটের জুটিতে তাঁরা দ্রুত রান তোলার চেষ্টা করেন। সাবলীল ভাবে দলের ইনিংস এগিয়ে নিয়ে যান তাঁরা।

মহম্মদ সিরাজ, রবীন্দ্র জাডেজা নিউ জ়িল্যান্ডের ব্যাটারদের তেমন সমস্যায় ফেলতে পারেননি। তবু কিছুটা বিস্ময়কর ভাবে দলের দুই প্রধান স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং কুলদীপ যাদবকে প্রথম দেড় ঘণ্টায় আক্রমণেই আনলেন না রোহিত। স্পিনের বিরুদ্ধে নিউ জ়িল্যান্ডের প্রায় সব ব্যাটারেরই দুর্বলতা রয়েছে। তা-ও রোহিত কুলদীপকে প্রথম আক্রমণে আনেন ইনিংসের ১৯তম ওভারে। তত ক্ষণে চিন্নাস্বামী স্টেডিয়ামের ২২ গজের সঙ্গে মানিয়ে নেন ইয়ং এবং রাচিন। ফলে কুলদীপও বিশেষ সুবিধা করতে পারেননি। শেষ পর্যন্ত অপরাজিত থেকে সিরিজ়ের প্রথম টেস্টে দলকে জেতালেন দুই কিউয়ি ব্যাটার। রাচিন ব্যাট করলেন এক দিনের ম্যাচের মেজাজে। নিউ জ়িল্যান্ড যখন জয় থেকে মাত্র ১০ রান দূরে, তখন অশ্বিনকে প্রথম বার আক্রমণে আনলেন রোহিত!

শেষ পর্যন্ত ইয়ং ৪৮ এবং রাচিন ৩৯ রানে অপরাজিত থাকলেন। তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠল ৭৫ রান। ভারতের পক্ষে উইকেট পেলেন শুধু বুমরা। তিনি ২৯ রান খরচ করে ২ উইকেট নিলেন। প্রথম টেস্ট হেরে তিন টেস্টের সিরিজ়ে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়ল ভারত।

আরও পড়ুন
Advertisement