PCB

আইসিসির ডিগবাজি! পাকিস্তানের পিচকে জঘন্য বলেও সিদ্ধান্ত প্রত্যাহার

গত ডিসেম্বরে পাকিস্তান বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচ হয়েছিল রাওয়ালপিন্ডিতে। সেই পিচকে ‘খারাপ’ আখ্যা দিয়ে পয়েন্ট কেটেছিল আইসিসি। সেই সিদ্ধান্ত আচমকাই বদলে দিল তারা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ২২:৩১
পাকিস্তান বনাম ইংল্যান্ডের ম্যাচের পরেই সেই পিচকে ‘খারাপ’ আখ্যা দিয়ে পয়েন্ট কেটে নিয়েছিল আইসিসি।

পাকিস্তান বনাম ইংল্যান্ডের ম্যাচের পরেই সেই পিচকে ‘খারাপ’ আখ্যা দিয়ে পয়েন্ট কেটে নিয়েছিল আইসিসি। ফাইল ছবি

গত বছর ডিসেম্বরে পাকিস্তান বনাম ইংল্যান্ডের টেস্ট ম্যাচ খেলা হয়েছিল রাওয়ালপিন্ডিতে। সেই পিচে বোলারদের জন্যে প্রায় কিছুই ছিল না। ম্যাচের পরেই সেই পিচকে ‘খারাপ’ আখ্যা দিয়ে পয়েন্ট কেটে নিয়েছিল আইসিসি। সেই সিদ্ধান্ত আচমকাই বদলে দিল তারা। পাকিস্তানকে পয়েন্ট ফিরিয়ে দেওয়া হল।

পাক বোর্ডের চেয়ারম্যান নাজাম শেঠির দাবি, তাঁর হস্তক্ষেপেই এটা সম্ভব হয়েছে। তিনি বলেছেন, “চেয়ারম্যান হওয়ার পরেই আইসিসিকে চিঠি লিখেছিলাম। ওদের লম্বা এবং কঠোর বার্তা দিয়ে জানিয়েছিলাম, বিশ্বের অনেক স্টেডিয়ামে এর থেকে খারাপ পিচ তৈরি করা হয়। যে ম্যাচে ফলাফল পাওয়া গিয়েছে, সেই পিচের পয়েন্ট কেন কেটে নেওয়া হল তা জানতে চেয়েছিলাম। আমি খুশি যে আইসিসি আমাদের দাবি মেনে নিয়েছে এবং পয়েন্ট ফিরিয়ে দিয়েছে।”

Advertisement

তবে আইসিসি-র এই সিদ্ধান্তে তৈরি হয়েছে বিতর্ক। একটি মাঠকে ডিমেরিট পয়েন্ট দেওয়া সত্ত্বেও ফিরিয়ে নেওয়ার নজির আগে হয়নি। বিশেষজ্ঞদের দাবি, ওই পিচে বোলারদের জন্যে কিছুই ছিল না। ইংল্যান্ড প্রথম দিনই পাঁচশোর উপর রান তুলে ফেলে। ব্যাটারদের ব্যর্থতার জন্যেই হারতে হয়েছে পাকিস্তানকে। না হলে ওই টেস্ট ড্র হওয়ারই কথা। গত বছর মার্চে পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার ম্যাচ হয়েছিল রাওয়ালপিন্ডিতে। সে বারও ডিমেরিট পয়েন্ট দিয়েছিল আইসিসি। সেই পয়েন্ট অবশ্য ফেরানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement