T20 World Cup 2024

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের বিতর্কিত পিচ কেমন ছিল? ৫২ দিন পর মত জানাল আইসিসি

নাসাউ কাউন্টির ‘ড্রপ ইন’ পিচে ব্যাটারেরা বেশ সমস্যায় পড়েছিলেন। অন্য দিকে বোলারেরা দাপট দেখিয়েছিলেন। ভারত ১১৯ রান করেও পাকিস্তানকে ৬ রানে হারানোয় পিচের মান নিয়ে প্রশ্ন উঠেছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ২২:৩৩
picture of Cricket pitch

এই ড্রপ ইন পিচ নিয়েই বিতর্ক হয়েছিল বিশ্বকাপে। —ফাইল চিত্র।

গত জুন মাসে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে প্রশ্ন উঠে ছিল। অভিযোগ উঠেছিল, পিচ সম্পূর্ণ তৈরি নয়। প্রতিযোগিতা শেষ হওয়ার ৫২ দিন পর ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) রিপোর্ট স্বস্তি দেবে নিউ ইয়র্কের আয়োজকদের।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত- পাকিস্তানের ম্যাচ যে পিচে হয়েছিল, তাকে ‘সন্তোষজনক’ বলল আইসিসি। প্রতিযোগিতার সময় দু’দলই পিচের মান নিয়ে অসন্তোষ প্রকাশ করেছিল। ‘ড্রপ-ইন’ পিচের অসমান বাউন্স নিয়ে খুশি ছিল না কোনও শিবিরই। প্রতিযোগিতা শেষ হওয়ার দু’সপ্তাহের মধ্যে ইস্তফা দিয়েছিলেন আইসিসির দুই কর্তা ক্রিস টেটলি ও ক্লেয়ার ফার্লং। ভারত-পাকিস্তান ম্যাচের পিচ নিয়ে বিতর্কের জেরেই তাঁরা ইস্তফা দেন বলে মনে করা হয়েছিল।

বিশ্বকাপের আগে তৈরি করা হয়েছিল নিউ ইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামের মাঠ। ‘ড্রপ ইন’ পিচ (অন্য কোথাও তৈরি করে মাঠে বসিয়ে দেওয়া পিচ) বসানো হয়েছিল সেখানে। সেই পিচে ব্যাটারেরা বেশ সমস্যায় পড়েছিলেন। অন্য দিকে বোলারেরা দাপট দেখিয়েছিলেন। ভারত-পাকিস্তান ম্যাচেও সেই ছবি দেখা গিয়েছিল। ১১৯ রান করেও ৬ রানে জেতে ভারত। পিচ নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজ়ম। যদিও পিচের প্রশংসা করেছিলেন যশপ্রীত বুমরা।

আইসিসি অবশ্য জানিয়ে দিল, নাসাউ কাউন্টির পিচ খেলার অযোগ্য ছিল না। ভাল ক্রিকেটের পক্ষে সন্তোষজনক পিচেই মুখোমুখি হয়েছিল ভারত এবং পাকিস্তান। প্রতিযোগিতা শেষ হয়েছিল ২৯ জুন। সেই হিসাবে ৫২ দিন পর রিপোর্ট দিল আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement