ICC ODI World Cup 2023

পাকিস্তানের ক্রিকেটে ‘সার্জিক্যাল স্ট্রাইক’! ওয়াঘার ও পারে গিয়ে হুঁশিয়ারি আইসিসির

আন্তর্জাতিক ক্রিকেটে কিছুটা হলেও চাপে পড়ল পাকিস্তান। লাহোরে গিয়ে পাক বোর্ডকে হুঁশিয়ারি দিয়ে এল আইসিসি। জানাল, বিশ্বকাপের জন্য কোনও ধরনের ‘হাইব্রিড মডেল’-এর পক্ষপাতী নয় তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৫:২০
pak cricket

পাকিস্তানের ক্রিকেটে চিন্তার মেঘ। — ফাইল চিত্র

আন্তর্জাতিক ক্রিকেটে চাপে পড়ে গেল পাকিস্তান। লাহোরে গিয়ে পাকিস্তানের বোর্ডকে হুঁশিয়ারি দিয়ে এল আইসিসি। জানিয়ে দিল, বিশ্বকাপের জন্য কোনও ধরনের ‘হাইব্রিড মডেল’-এর পক্ষপাতী নয় তারা। পাশাপাশি, বিশ্বকাপে পাকিস্তান খেলতে চায় কি না সে সম্পর্কেও দ্রুত নিশ্চয়তা দিতে হবে।

সংবাদ সংস্থার খবর অনুযায়ী, আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে এবং সিইও জিওফ অ্যালার্ডাইস লাহোরে গিয়েছিলেন মূলত পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে কথা বলতেই। সম্প্রতি নাজম শেট্টি জানিয়েছিলেন, এশিয়া কাপ খেলতে ভারত যদি পাকিস্তানে না যায়, তা হলে তাঁরাও বিশ্বকাপ খেলতে ভারতে আসবেন না।

Advertisement

পাক বোর্ডের এক সূত্র সংবাদ সংস্থাকে বলেছেন, “নাজম শেট্টি যে হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছেন, তা নিয়ে আইসিসি এবং বিশ্বকাপের আয়োজক ভারতীয় বোর্ড চিন্তিত। বিশ্বকাপের আগে এশিয়া কাপেও হাইব্রিড মডেলের প্রস্তাব দিয়েছে পাক বোর্ড। কিন্তু আইসিসির আশঙ্কা, এশিয়া কাপে হাইব্রিড মডেল দেখা গেলে বিশ্বকাপে সেটি চালু করার জন্যে জোরাজুরি করতে পারে পাকিস্তান।”

শেট্টি আগে ইঙ্গিত দিয়েছিলেন, যদি পাকিস্তানের দল ভারত সরকারের ছাড়পত্র না পায় বা নিরাপত্তা নিয়ে প্রশ্ন থাকে, তা হলে আইসিসিকে তাঁরা অনুরোধ করতে পারেন নিরপেক্ষ মাঠে পাকিস্তানের ম্যাচ আয়োজন করার জন্যে। কিন্তু ভারত-পাকিস্তান ম্যাচ বিশ্বের যে কোনও প্রান্তেই বেশ উত্তেজনার এবং আর্থিক দিক থেকে লাভজনক। ভারত কিছুতেই দেশের মাটিতে সেই ম্যাচ আয়োজন করার সুযোগ হাতছাড়া করতে চাইছে না। এই কারণেই বোর্ড সচিব জয় শাহ এশিয়া কাপে হাইব্রিড মডেলের পক্ষপাতী নন। কারণ, তাতে এ দেশের মাটিতে ভারত-পাকিস্তান ম্যাচ আয়োজনে সমস্যা দেখা দিতে পারে।

আইসিসি অবশ্য পাক বোর্ড এবং ভারতীয় বোর্ডের মধ্যে একটা মধ্যস্থতা করতে চাইছে। এশিয়া কাপ এবং বিশ্বকাপ দুটোই যাতে সুষ্ঠু ভাবে আয়োজন করা যায় সেই চেষ্টা করছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement