ICC ODI World Cup 2023

৫ ম্যাচে ৩ হার, বাকি ৪টি খেলা, এখনও বিশ্বকাপের শেষ চারে যেতে পারে পাকিস্তান, কোন অঙ্কে?

পাঁচ ম্যাচের মধ্যে দু’টি জিতেছেন বাবর আজ়মেরা। ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন তাঁরা। কিন্তু এখনও বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার সুযোগ রয়েছে পাকিস্তানের।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:১৯
odi world cup

পাকিস্তান ক্রিকেট দল। —ফাইল চিত্র

বিশ্বকাপের শুরুটা ভাল হলেও শেষ তিনটি ম্যাচের তিনটিতেই হেরেছে পাকিস্তান। পাঁচ ম্যাচের মধ্যে দু’টি জিতেছেন বাবর আজ়মেরা। ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন তাঁরা। কিন্তু এখনও বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার সুযোগ রয়েছে পাকিস্তানের। তবে তার জন্য রয়েছেন অঙ্ক।

Advertisement

বিশ্বকাপের সেমিফাইনালে উঠতে হলে প্রথমে নিজেদের দিকে তাকাতে হবে বাবরদের। পরের চার ম্যাচের চারটিতেই জিততে হবে তাঁদের। কিন্তু নিজেদের চার ম্যাচ জিতলেই শেষ চার পাকা হবে না। তার পরে তাকাতে হবে বাকি দলের ফলের দিকে।

পাকিস্তানের ম্যাচ বাকি রয়েছে দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, নিউ জ়িল্যান্ড ও ইংল্যান্ডের বিরুদ্ধে। বাবরেরা যদি এই চারটি ম্যাচই জেতে তা হলে তাদের পয়েন্ট হবে ১২। পাকিস্তান চারটি ম্যাচ জেতার অর্থ নিউ জ়িল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা একটি করে ম্যাচ হারবে।

তার পরেও অস্ট্রেলিয়ার উপর নির্ভর করে থাকতে হবে পাকিস্তানকে। যদি অস্ট্রেলিয়াও নিজেদের বাকি চারটি ম্যাচ জেতে তা হলে পাকিস্তানের উপরে শেষ করবে তারা। অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ডেরও নিজেদের মধ্যে ম্যাচ রয়েছে। সে ক্ষেত্রে পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউ জ়িল্যান্ড তিনটি দলই তিনটি করে ম্যাচ হারবে। যদি পাকিস্তান ও অস্ট্রেলিয়া বাকি ম্যাচগুলি বড় ব্যবধানে জিততে পারে তা হলে নেট রানরেটে চার নম্বরে শেষ করতে পারে পাকিস্তান।

পাকিস্তান যদি তাদের পরের চারটি ম্যাচের মধ্যে তিনটি জেতে তা হলে তাদের পয়েন্ট হবে ১০। সে ক্ষেত্রেও সামান্য সুযোগ রয়েছে বাবরদের। তবে তখন অস্ট্রেলিয়াকে তাদের শেষ চার ম্যাচের মধ্যে তিনটিতে হারতে হবে। তবেই চার নম্বরে শেষ করতে পারে পাকিস্তান। সেটা হওয়ার সম্ভাবনা অবশ্য খুব কম। তাই পাকিস্তান যদি এর পরে আর একটি ম্যাচও হারে তা হলে এ বারের বিশ্বকাপ থেকে তাদের বিদায় প্রায় নিশ্চিত।

আরও পড়ুন
Advertisement