Harmanpreet Kaur

আম্পায়ারের সিদ্ধান্তে ক্ষোভপ্রকাশ, হরমনপ্রীতের শাস্তি ঘোষণা, ২৪ মাস থাকবেন নজরবন্দি

বাংলাদেশের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে অসংযত আচরণ করে শাস্তি পেলেন ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত। ২৪ মাস তাঁকে থাকতে হবে আইসিসির নজরজারিতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১৩:০০
picture of Harmanpreet Kaur

হরমনপ্রীত কৌর। —ফাইল চিত্র।

প্রত্যাশা মতোই শাস্তি হল ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরের। শনিবার ভারত-বাংলাদেশ তৃতীয় এক দিনের ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণ করায় শাস্তি পেতে হল হরমনপ্রীতকে। রবিবার তাঁর শাস্তি ঘোষণা করেছে আইসিসি।

আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কিত আচরণের জন্য ভারতীয় দলের অধিনায়ককে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে ৩ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে তাঁকে। আগামী ২৪ মাস তাঁকে থাকতে হবে আইসিসির নজরদারিতে। এই সময়ের মধ্যে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই হরমনপ্রীত একটি টেস্ট ম্যাচ অথবা দু’টি সীমিত ওভারের ম্যাচে নির্বাসিত হবেন।

Advertisement

শনিবারের ম্যাচে ভারতীয় দলের ইনিংসের ৩৪ ওভারের মাথায় ঘটনাটি ঘটে। নাহিদা আখতারের বলে সুইপ করতে গিয়েছিলেন। বল তাঁর ব্যাটে বা প্যাডে লেগে স্লিপে ফাহিমা খাতুনের হাতে জমা পড়ে। বোলার এলবিডব্লিউয়ের আবেদন করার সঙ্গে সঙ্গে আম্পায়ার আঙুল তুলে দেন। হরমনপ্রীত সঙ্গে সঙ্গে ক্ষোভে ফেটে পড়েন। তাঁর দাবি, বল ব্যাটে লেগেছে। কোনও ভাবেই তাঁর প্যাডে লাগেনি। আম্পায়ার আউট দেওয়ায় প্রথমে ব্যাটে একটি ঘুষি মারেন হরমনপ্রীত। তার পরে ব্যাট দিয়ে উইকেট ভেঙে দেন। সাজঘরে ফেরার পরে আম্পায়ারের উদ্দেশে কিছু বলতেও দেখা যায় তাঁকে। হরমন আউট হওয়ার পর দর্শকেরা ব্যাপক উল্লাস করছিলেন। তাঁদের দিকে তাকিয়েও আঙুল তুলে ব্যঙ্গ করেন ভারতের অধিনায়ক। যদিও হরমনপ্রীতকে ক্যাচ আউট-ই দেওয়া হয়েছে শনিবারের ম্যাচে।

ম্যাচ শেষ হওয়ার পরেও তাঁর একটি আচরণে বিতর্ক তৈরি হয়। সিরিজ় ড্র হওয়ায় ট্রফি তুলে দেওয়া হয় দু’দলের অধিনায়কের হাতে। তার পর ছবি তোলার সময় হরমনপ্রীত ম্যাচের দুই আম্পায়ারকে বাংলাদেশের ক্রিকেটারদের সঙ্গে দাঁড়িয়ে ছবি তোলার জন্য ডেকেছিলেন। তাঁর এই আচরণের সমালোচনা করেছেন বাংলাদেশের অধিনায়ক নিগার সুলতানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement