Asia Cup 2023

আবার ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহকে তোপ পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন কর্তার

বৃষ্টির কারণে শ্রীলঙ্কায় হওয়া ম্যাচগুলিতে অসুবিধা হচ্ছে। এমন পরিস্থিতির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহকেই দায়ী করছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন প্রধান নজম শেট্টী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৯
Jay Shah

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। —ফাইল চিত্র।

এশিয়া কাপের ম্যাচে বার বার বাধা হচ্ছে বৃষ্টি। ভারতের প্রথম ম্যাচ ছিল পাকিস্তানের সঙ্গে। সেই ম্যাচ পুরো খেলা সম্ভব হয়নি। বাতিল করে দিতে হয় ম্যাচটি। সোমবার নেপালের বিরুদ্ধে খেলা হলেও বৃষ্টির কারণে ওভার কমিয়ে দেওয়া হয়। সুপার ফোরের ম্যাচ রয়েছে কলম্বোতে। সেখানেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই ম্যাচ সরানোর পরিকল্পনা চলছে। এমন পরিস্থিতির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহকেই দায়ী করছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রাক্তন প্রধান নজম শেট্টী।

Advertisement

এ বারের এশিয়া কাপ পাকিস্তানে হওয়ার কথা ছিল। কিন্তু জয় ঘোষণা করেন যে, ভারতীয় দল পাকিস্তানে গিয়ে খেলবে না। নানা আলোচনার পর ঠিক হয় পাকিস্তানের সঙ্গে আয়োজক দেশ হিসাবে থাকবে শ্রীলঙ্কা। ভারতের ম্যাচগুলো হবে দ্বীপরাষ্ট্রে। সূচি ঘোষণা হওয়ার পর দেখা যায় যে, মাত্র চারটি ম্যাচ হবে পাকিস্তানে, বাকি সব শ্রীলঙ্কায়। কিন্তু বৃষ্টির কারণে সেখানে সমস্যা তৈরি হওয়ায় জয়কে কটাক্ষ করলেন নজম।

পাক ক্রিকেট বোর্ডের প্রাক্তন প্রধান টুইট করে লিখলেন, “আমি তিন বার অনুরোধ করেছিলাম, পাকিস্তানে সব ম্যাচ আয়োজন করার জন্য। পাকিস্তানে আবার আন্তর্জাতিক ক্রিকেট পুরো দমে শুরু হয়েছে। তাই এখানেই সব ম্যাচ আয়োজন করার কথা বলেছিলাম। এটা যখন মানা হয়নি, তখন বলেছিলাম পাঁচটি ম্যাচ পাকিস্তানে আর বাকি সংযুক্ত আরব আমিরশাহিতে করতে। কিন্তু সেটাও বাতিল করে দেওয়া হয়। আমাদের হুমকি দেওয়া হয় যে, আমরা যদি ওদের সিদ্ধান্ত মেনে না নিই তাহলে পুরো এশিয়া কাপটাই শ্রীলঙ্কাকে আয়োজনের দায়িত্ব দেওয়া হবে।”

সেই সময় নজম নাকি নাকি এশিয়া কাপ থেকে সরে যাওয়ার কথা বলেছিলেন। নজম লেখেন, “আমরা বলেছিলাম যে, এশিয়া কাপ খেলব না। তখন চারটি ম্যাচ পাকিস্তানে এবং বাকি শ্রীলঙ্কায় আয়োজন করার কথা বলা হয়। আমরা বার বার বলি যে, শ্রীলঙ্কায় বৃষ্টির আশঙ্কা রয়েছে। ম্যাচের ফলাফলের উপর এর প্রভাব পড়বে। মাঠে বেশি দর্শকও হবে না। শ্রীলঙ্কার আর্থিক অবস্থা ভাল নয়, আমিরশাহিতে আয়োজন করলে মাঠে দর্শক বেশি হত।”

নজমের সেই প্রস্তাব নাকি মেনে নেননি ভারতীয় বোর্ডের সচিব জয়। নজম লেখেন, “জয় শাহ যখন আমিরশাহিতে এশিয়া কাপ করতে রাজি হননি, তখন সেই বোর্ডের প্রধান মুম্বইয়ে গিয়েছিলেন। দু’বার আইপিএল এবং এশীয় ক্রিকেট কাউন্সিলের একটি প্রতিযোগিতা এর আগে ওখানে আয়োজন করা হয়েছিল। বছরের এই সময়ই ওই প্রতিযোগিতাগুলি আমিরশাহিতে আয়োজন করা হয়েছিল। সেই কারণেই আমিরশাহিতে এশিয়া কাপ আয়োজন করার কথা বলা হয়েছিল। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড তা মানতে চাইল না। কেন শ্রীলঙ্কাকে বেছে নেওয়া হল, তার উত্তর একমাত্র জয় শাহই দিতে পারবেন। শ্রীলঙ্কাতে যে মাঠগুলো বেছে নেওয়া হয়, তাতেও গণ্ডগোল ছিল।”

তবে এই প্রথম নয়, নজম এর আগেও ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিবের সমালোচনা করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement