Pakistan Vs England

টানা ব্যর্থতায় ক্ষোভ, দ্বিতীয় টেস্ট থেকে বাদ বাবর, ঘরোয়া ম্যাচ খেলার নির্দেশ, অসন্তোষ শাহিনকে ঘিরেও

টানা ব্যর্থতায় ক্ষুব্ধ পিসিবি কর্তারা। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দল থেকে বাদ পড়তে চলেছেন বাবর। তাঁকে ঘরোয়া ক্রিকেট খেলার নির্দেশ দেওয়া হবে। খেলার সম্ভাবনা কম শাহিনেরও।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১১:৪৫
picture of Babar Azam

বাবর আজ়ম। ছবি: এক্স (টুইটার)।

পাকিস্তানের ক্রিকেটে নাম ভাঙিয়ে খেলে যাওয়ার দিন হয়তো সত্যিই শেষ হতে চলেছে। ধারাবাহিক ব্যর্থতার জন্য বাদ পড়তে চলেছেন বাবর আজ়ম। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে সম্ভবত খেলা হবে না পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের।

Advertisement

আগামী মঙ্গলবার থেকে শুরু হবে পাকিস্তান-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টের প্রথম ইনিংসে শান মাসুদেরা ৫৫৬ রান করার পরেও ইনিংসের ব্যবধানে হেরেছেন। গত শুক্রবার হারের কয়েক ঘণ্টার মধ্যে ক্রিকেটারদের পারফরম্যান্স পর্যালোচনা করেন পাকিস্তানের জাতীয় নির্বাচকেরা। শনিবারও বৈঠক করেন তাঁরা। দ্বিতীয় দিনের বৈঠকে ছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান মহসিন নকভি, কোচ জেসন গিলেসপি এবং আধিনায়ক মাসুদও। পিসিবি সূত্রে খবর, পাকিস্তানের টেস্ট দলের কোচ গিলেসপিও বাবরকে নিয়ে হতাশা গোপন করেননি। বাবরের ধারাবাহিক ব্যর্থতায় আগে থেকেই হতাশ ছিলেন কর্তারা। সব মিলিয়ে বাবরকে নিয়ে অসন্তোষ চরমে পৌঁছেছে। তাই দ্বিতীয় টেস্টের দল থেকে তাঁকে বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে টিম ম্যানেজমেন্টের কাছে।

যদিও অধিনায়ক মাসুদ প্রথম টেস্টের পরও বাবরের পাশে দাঁড়িয়েছিলেন। তাঁকে ‘পাকিস্তানের সেরা ব্যাটার’ হিসাবে অভিহিত করেছিলেন। বাবরকে ফর্মে ফেরার জন্য সময় এবং সুযোগ দেওয়ার পক্ষেও সওয়াল করেছিলেন তিনি। কিন্তু কোচ গিলেসপি মনে করছেন, বাবর যথেষ্ট সুযোগ পেয়েছেন। বিশেষ কারও জন্য দল বার বার ক্ষতিগ্রস্ত হোক তিনি চান না। উল্লেখ্য, ২০২২ সালের ডিসেম্বরের পর বাবর টেস্টে অর্ধশতরানও করতে পারেননি। ২০১৯ সালের পর কোনও প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি বাবর। তাঁকে কায়েদ-ই-আজ়ম ট্রফি খেলার নির্দেশ দেওয়া হবে। আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে এই প্রতিযোগিতা।

শেষ ন’টি টেস্টে বাবরের গড় ২১-এর কম। টানা ১৮টি ইনিংসে ৫০ রানের গণ্ডি পেরোতে পারেননি। কিছু দিন আগেই সাদা বলের ক্রিকেটে নেতৃত্বে ইস্তফা দিয়েছেন বাবর। এ বার টেস্ট দল থেকে বাদ পড়তে চলেছেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে পাকিস্তান পাবে না অসুস্থ আবরার আহমেদকে। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। প্রথম একাদশে তাই দু’টি পরিবর্তন নিশ্চিত। বাবর এবং আবরারের পরিবর্তে নোমান আলি এবং সাজিদ খান আসতে পারেন প্রথম একাদশে। সংশয় রয়েছে শাহিন আফ্রিদির খেলা নিয়েও। হাঁটুর পুরনো চোট আবার ভোগাচ্ছে তাঁকে। শাহিনের ফিটনেস নিয়েও খুশি নন গিলেসপি। সম্পূর্ণ ফিট না হলে তাঁকেও খেলাতে রাজি নন পাকিস্তানের টেস্ট দলের কোচ।

আরও পড়ুন
Advertisement