Sunil Gavaskar

গাওস্করের খোঁচা বিরাটকে, ভারত সিরিজ় জিততেই বাবা কোহলিকে দু’বার কথা শোনালেন সানি

লন্ডনে বিরাট এবং অনুষ্কার দ্বিতীয় সন্তানের জন্ম হয়। সেই কারণেই খেলছিলেন না বিরাট। এমন অবস্থায় তাঁকে নিয়ে তির্যক মন্তব্য করলেন সুনীল গাওস্কর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১০:৫৫
Sunil Gavaskar

সুনীল গাওস্কর। —ফাইল চিত্র।

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে খেলেননি বিরাট কোহলি। লন্ডনে তাঁর এবং অনুষ্কার দ্বিতীয় সন্তানের জন্ম হয়। সেই কারণেই খেলছিলেন না বিরাট। এমন অবস্থায় দ্বিতীয় বার বাবা হওয়া বিরাটকে দু’বার খোঁচা দিলেন সুনীল গাওস্কর। বিরাটের প্রথম সন্তান হওয়ার সময়ও এমন মন্তব্য করেছিলেন গাওস্কর।

Advertisement

ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাটকে দলে রাখা হয়েছিল। কিন্তু প্রথম টেস্টের আগে তিনি জানিয়ে দেন যে, প্রথম দু’টি টেস্টে খেলবেন না। পরে গোটা সিরিজ় থেকেই নিজেকে সরিয়ে নেন বিরাট। আইপিএল খেলবেন কি না তা এখনও জানাননি তিনি। এমন অবস্থায় গাওস্কর বলেন, “বিরাট কি আদৌ খেলবে? কিছু একটা কারণে ও খেলছে না। হয়তো আইপিএল খেলবে না ও।” বিরাট আইপিএল খেলবেন না বলে কিছু জানাননি। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাটের টেস্ট না খেলার সিদ্ধান্ত যে, গাওস্কর ভাল ভাবে নেননি তা বুঝিয়ে দিলেন দেশের প্রাক্তন অধিনায়ক।

বিরাটকে পুরো সিরিজ়ে পায়নি ভারত। নেই মহম্মদ শামিও। চোটের কারণে বাদ পড়েন লোকেশ রাহুল। ফর্মে না থাকার কারণে বাদ পড়েন শ্রেয়স আয়ার। বিশ্রাম দেওয়া হয় মহম্মদ সিরাজ এবং যশপ্রীত বুমরাকেও। এর পরেও সিরিজ় জিতে নিল ভারত। গাওস্কর এখানেও বিরাটকে খোঁচা দিয়ে বলেন, “এত জন বড় নাম না থাকার পরেও সিরিজ় জয়, সত্যিই অবিশ্বাস্য।”

বিরাটের প্রথম সন্তানের জন্ম হয় ২০২১ সালে। সেই সময়ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে এসেছিলেন বিরাট। প্রথম টেস্টে অ্যাডিলেডে ৩৬ রানে শেষ হয়ে গিয়েছিল দলের ইনিংস। এমন অবস্থায় দলকে ফেলে বিরাটের ফিরে আসা ভাল ভাবে নেননি গাওস্কর। বলেছিলেন, তাঁর ছেলে রোহণের জন্মের সময় ক্রিকেট থেকে কোনও ছুটি নেননি তিনি। বিরাট যদিও সে সবে কান দেননি। ভারতও সেই সিরিজ় জিতে নিয়েছিল অজিঙ্ক রাহানের নেতৃত্বে। এ বারেও বিরাটকে ছাড়াই ইংল্যান্ডকে হারিয়ে দিল ভারত।

রাঁচীতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন গাওস্কর। সেখানে তিনি ধ্রুব জুরেলের প্রশংসা করেন। গাওস্কর বলেন, “জুরেলকে আরও উপরের দিকে খেলানো যেতে পারে। এই টেস্টে জুরেল যে ভাবে খেলেছে, তাতে আগামী দিনে ও তারকা হতেই পারে। আকাশ দীপও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ডেথ ওভারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। গত মরসুমে ডেথ বোলারের অভাব ছিল আরসিবি-র।”

এ বারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স হার্দিক পাণ্ড্যকে অধিনায়ক করেছে। রোহিত শর্মাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়ায় খুশি গাওস্কর। তিনি মনে করেন, রোহিত এর ফলে অনেক খোলা মনে খেলতে পারবে। গাওস্কর বলেন, “রোহিতকে শুধু ব্যাটার হিসাবে খেলানোর সিদ্ধান্তটা দুর্দান্ত। এই মরসুমে অনেক চাপ গিয়েছে ওর উপর। বিশ্বকাপ ছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজ়। আইপিএলে অনেক খোলা মনে খেলতে পারবে রোহিত। বাকি ক্রিকেটারদের নিয়ে ভাবতে হবে না ওকে।”

ঋষভ পন্থ এ বারের আইপিএলে খেলবেন বলে জানা গিয়েছে। শুধু ব্যাটার হিসাবে তাঁকে খেলানো হতে পারে। সেই প্রসঙ্গে গাওস্কর বলেন, “আমি পন্থের বিরাট ভক্ত। আমি চাই ও আগের মতো চনমনে হয়ে উঠুক। তবেই তো মাঠে নেমে ব্যাট হাতে আমাদের আনন্দ দিতে পারবে। আমি জানি খুব কঠিন হবে ওর পক্ষে নিজেকে আগের জায়গায় নিয়ে যাওয়া। সময় লাগবে। ভাল লাগল এটা দেখে যে, পন্থ অনুশীলন করছে। ব্যাটিং এবং উইকেটরক্ষার জন্য হাঁটু খুব গুরুত্বপূর্ণ। হয়তো শুরুতে ও উইকেটরক্ষা করবে না। হয়তো পন্থকে আগের অবস্থায় পাওয়া যাবে না। ওকে নিয়ে তাড়াহুড়ো করার কোনও দরকার নেই।”

এ বারের আইপিএলে নতুন একটি জুটি দেখা যাবে। কলকাতা নাইট রাইডার্স দলে মেন্টর হিসাবে এসেছেন গৌতম গম্ভীর। কোচ হিসাবে রয়েছেন চন্দ্রকান্ত পণ্ডিত। দু’জনেরই ক্ষুরধার ক্রিকেট বুদ্ধি। এমন দু’জনকে একসঙ্গে কাজ করতে দেখার জন্য মুখিয়ে রয়েছেন গাওস্করও। তিনি বলেন, “গম্ভীর এবং পণ্ডিত বেশ কঠিন মানসিকতার মানুষ। ওদের সম্পর্কটা কেমন হবে, সেটা দেখার। কলকাতার জন্য সেটা খুব গুরুত্বপূর্ণ হবে। ওই জুটি যদি একসঙ্গে ভাল কাজ করতে পারে, তাহলে কেকেআর খুব শক্তিশালী দল হয়ে যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement