IPL

আইপিএলে ধোনি, রোহিত, বিরাট এক দলে থাকলে কী হত? খেলার সুযোগ পেতেন এক জনই, দাবি ভনের

আইপিএলে মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মা ও বিরাট কোহলি একই দলে থাকলে তাঁদের মধ্যে এক জনই খেলার সুযোগ পেতেন। এমনটাই মনে করেন মাইকেল ভন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২৫
cricket

(বাঁ দিক থেকে) মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মা ও বিরাট কোহলি। —ফাইল চিত্র।

দেশের হয়ে খেললেও আইপিএলে কোনও দিন এক দলে খেলেননি তাঁরা। যদি মহেন্দ্র সিংহ ধোনি, রোহিক শর্মা ও বিরাট কোহলি একই দলে থাকতেন তা হলে কী হত? ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনের মতে, তাঁদের মধ্যে এক জনই খেলার সুযোগ পেতেন।

Advertisement

একটি সাক্ষাৎকারে ভনকে প্রশ্ন করা হয়, তাঁর হাতে দলের দায়িত্ব থাকলে এই তিন জনকে নিয়ে তিনি কী করতেন। জবাবে ভন বলেন, “আমি ধোনিকে খেলাতাম। কারণ, ওর থেকে ভাল কেউ নেই। ধোনিই আমার দলে অধিনায়ক হত।” বিরাট তাঁর দলে জায়গা পেতেন না বলে মনে করেন ভন। তিনি বলেন, “বিরাট আমার দলে জায়গা পেত না। ওকে বিক্রি করে দিতাম। কারণ, ও কোনও দিন আইপিএল জেতেনি। রোহিত ছ’বার জিতেছে। ধোনি জিতেছে পাঁচ বার। আমার দলে ধোনির বিকল্প থাকত রোহিত।”

বিরাটকে বিক্রি করে দিলে তাঁর আর্থিক লাভও হত বলে মনে করেন ভন। প্রাক্তন ইংরেজ অধিনায়ক বলেন, “বিরাটকে অনেক দল নেওয়ার জন্য ঝাঁপাত। ওকে বিক্রি করে অনেক টাকা পেতাম। সেখান থেকে অন্য ক্রিকেটার কিনতে পারতাম।” সাক্ষাৎকারে ভনের সঙ্গে ছিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার অ্যাডাম গিলক্রিস্ট। তিনি ভনের সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন।

আইপিএলে এখনও পর্যন্ত বিরাট কোনও দিন দল বদলাননি। শুরু থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন তিনি। ধোনি শুরু থেকে চেন্নাই সুপার কিংসের হয়ে খেললেও মাঝে দু’বছর চেন্নাই নির্বাসিত থাকায় রাইজিং পুণে সুপারজায়ান্টের হয়ে খেলেছিলেন তিনি। এ বার নিলামের আগে তাঁকে চেন্নাই ধরে রাখবে কি না তা নিয়ে জল্পনা চলছে। রোহিতের শুরুটা হয়েছিল ডেকান চার্জার্সে। পরে মুম্বই ইন্ডিয়ান্সে যান তিনি। তবে এ বার তিনি মুম্বইয়ের হয়ে খেলবেন কি না তা নিয়েও জল্পনা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement