India vs Australia

সূর্যকে সাত নম্বরে ব্যাট করতে নামানো কি সঠিক সিদ্ধান্ত? মত জানালেন কপিল

অনেকে মনে করেন এক দিনের ক্রিকেটে সূর্যকুমারের বদলে সঞ্জু স্যামসনকে খেলানো উচিত ছিল। তা মানছেন না কপিল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৫:২৯
Kapil Dev

সূর্যকে নিয়ে দলের সিদ্ধান্ত সম্পর্কে মত জানালেন কপিল দেব। —ফাইল চিত্র

সূর্যকুমার যাদবের পর পর তিন ম্যাচে শূন্য করা নিয়ে চর্চা চলছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে একটিও রান করতে পারেননি মুম্বইয়ের ব্যাটার। প্রতিটি ম্যাচেই প্রথম বলে আউট হয়েছেন সূর্য। এর পরেও তিনি পাশে পেলেন কপিল দেবকে। সূর্যকে সাত নম্বরে নামানোর পরিকল্পনাও ঠিক বলে মনে করেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক।

অনেকে মনে করেন এক দিনের ক্রিকেটে সূর্যকুমারের বদলে সঞ্জু স্যামসনকে খেলানো উচিত ছিল। তা মানছেন না কপিল। তিনি বলেন, “যে ক্রিকেটার ভাল খেলেছে, তাঁকে সুযোগ দেওয়া উচিত। সূর্যকুমারের সঙ্গে সঞ্জুর তুলনা করা উচিত নয়। সঞ্জু যদি ভাল না খেলতে পারে তা হলে আবার আরেক জনের নাম নেওয়া হবে। এটা হওয়া উচিত নয়। দল যদি মনে করে সূর্যকে বেশি সুযোগ দেবে, তা হলে সেটা করা উচিত। লোকে অনেক কিছু বলবে, কিন্তু শেষ পর্যন্ত দলকেই সিদ্ধান্ত নিতে হবে।”

Advertisement

কপিল মনে করেন ম্যাচ শেষ হয়ে যাওয়ার পর অনেক কথাই বলা যায়। প্রাক্তন অধিনায়ক বলেন, “দল হয়তো মনে করেছিল সূর্যকুমারকে সাত নম্বরে পাঠিয়ে ফিনিশার হিসাবে সুযোগ দেবে। এক দিনের ক্রিকেটে বার বার ব্যাটিং অর্ডারে পরিবর্তন নতুন কিছু নয়। আগেও হয়েছে এমন। আসলে ম্যাচ শেষ হয়ে যাওয়ার পর অনেকে অনেক কথাই বলতে পারে। তবে এটা ঠিক, এক জন ব্যাটারকে যদি নীচের দিকে নামানো হয় তা হলে তাঁর আত্মবিশ্বাসে আঘাত লাগতে পারে। যদি ক্রিকেটার মনে করেন যে, তিনি উপরের দিকেই খেলবেন তা হলে সেটা অধিনায়ককে জানিয়ে দেওয়া উচিত। কোচ, অধিনায়কের সঙ্গে মিলে সিদ্ধান্ত নিতে হবে।”

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে ১-২ ব্যবধানে হেরে যায় ভারত। প্রথম ম্যাচে মুম্বইয়ে জিতেছিলেন রোহিতরা। পরের ম্যাচে ১০ উইকেটে হেরে যায় ভারত। শেষ ম্যাচে চেন্নাইয়েও হেরে যায় তারা। এই তিনটি ম্যাচেই শূন্য করেন সূর্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement