Babar Azam

ভারতের বুমরার থেকে এগিয়ে পাকিস্তানের নাসিম! পাক অধিনায়ক বাবরের যুক্তি কী?

সব ঠিক থাকলে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে নেতৃত্ব দেবেন বাবর। দায়িত্ব ফিরে পাওয়ার পর সতীর্থদের উপর আস্থা রাখছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে সে কথা বুঝিয়ে দিয়েছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৬:৫৯
picture of Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

কয়েক দিন আগে পাকিস্তানের নেতৃত্ব ফিরে পেয়েছেন বাবর আজ়ম। আপাতত তাঁকে সাদা বলের ক্রিকেটে অধিনায়ক করা হয়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য। নেতৃত্ব ফিরে পেতেই ভারতের বিরুদ্ধে সুর চড়ালেন বাবর। তাঁর পাকিস্তানের কাছে যশপ্রীত বুমরার থেকেও ভাল বোলার রয়েছে।

Advertisement

বাবরের কাছে জানতে চাওয়া হয়েছিল, টি-টোয়েন্টি ম্যাচের নির্ণায়ক শেষ ওভারে কোন বোলার চাইবেন অধিনায়ক হিসাবে? নিজের দেশের এক জোরে বোলারকে এগিয়ে রেখেছেন তিনি। প্রশ্নকর্তা বলেছিলেন, ‘‘ধরুন টি-টোয়েন্টি ম্যাচের একটি ওভারে ম্যাচের ফলাফল হতে পারে। জিততেই হবে। হাতে ১০ রান রয়েছে। আপনার হাতে দু’জন বোলার আছে। বুমরা এবং নাসিম শাহ। আপনি সেই ওভারে কার হাতে বল দেবেন? জবাবে বাবর বলেছেন, ‘‘নাসিম।’’ কেন নিজের দেশের বোলারকে পছন্দ আপনার? বাবরের ব্যাখ্যা, ‘‘প্রথমত আমি নাসিমকে দেখে খুব খুশি। চোট সারিয়ে দারুণ ভাবে ক্রিকেটে ফিরে এসেছে। নাসিম দক্ষ বোলার। ওর হাতে অনেক রকম বল রয়েছে। নাসিমের মতো বোলার পাকিস্তানে খুব একটা পাওয়া যায় না। শাহিন আফ্রিদিও আছে। ও নিজের একটা মান তৈরি করে ফেলেছে। যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে শাহিনের। নাসিমও ওর দিকেই এগোচ্ছে।’’

ক্রিকেটপ্রেমীদের একাংশ বুমরার থেকে নাসিমকে বেশি গুরুত্ব দেওয়ায় বাবরের সমালোচনা করেছেন ক্রিকেটপ্রেমীদের একাংশ। অনেকে বলেছেন, বুমরার মতো বোলার দলে না থাকার হতাশা ফুটে উঠেছে বাবরের গলায়। কেউ প্রশ্ন তুলে বলেছেন, বুমরার মতো ইয়র্কার নাসিমের নেই। এক জন আবার আইপিএলের পরিসংখ্যান দিয়ে বাবরকে খোঁচা দিয়েছেন। তিনি বলেছেন, ‘‘আইপিএলে টানা ৭১টি ওভারে বুমরা ১৫ রানের বেশি খরচ করেননি। আইপিএলে শেষ বার তিনি কোনও ওভারে ১৫ রানের বেশি দিয়েছিলেন ২০২১ সালে দুবাইয়ে। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে ১৬ রান দিয়েছিলেন। নাসিমের কি এমন নজির আছে?’’ বুমরার থেকে নাসিমকে এগিয়ে রাখায় বাবরের ক্রিকেট মস্তিষ্ক নিয়েও রসিকতা করেছেন অনেকে।

উত্তর দেওয়ার সময় বুমরার প্রসঙ্গে কোনও মন্তব্য করেননি বাবর। তাঁর নামও নেননি। তবে বুঝিয়ে দিয়েছেন নাসিমের উপর তাঁর ভরসার বিষয়টি। হয়তো বুমরার সঙ্গে এক দলে খেলার সুযোগ নেই ভেবেই বিশ্বের অন্যতম সেরা জোরে বোলারকে এড়িয়ে গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement