BCCI

একটিও ম্যাচ না খেলে ভারতের কোচের পদে আবেদন! দ্রাবিড়ের উত্তরসূরি বাছতে বিড়ম্বনায় বোর্ড

ভারতীয় দলের পরবর্তী কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করে দিয়েছে বোর্ড। আবেদনপত্র চাওয়া হয়েছে বিজ্ঞাপন দিয়ে। তবে সেই বিজ্ঞাপন নিয়ে বিড়ম্বনায় বোর্ড। সাধারণ সমর্থকেরাও আবেদন করা শুরু করে দিয়েছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১২:৩২
cricket

রাহুল দ্রাবিড়। — ফাইল চিত্র।

ভারতীয় দলের পরবর্তী কোচ খোঁজার প্রক্রিয়া শুরু করে দিয়েছে বোর্ড। ওয়েবসাইটে আবেদনপত্র চাওয়া হয়েছে বিজ্ঞাপন দিয়ে। নির্দিষ্ট যোগ্যতামান পূরণ করতে পারলে তবেই কোচের পদে আবেদন করা যাবে। তবে সেই বিজ্ঞাপন নিয়ে বিড়ম্বনায় পড়েছে বোর্ড। সাধারণ সমর্থকেরাও আবেদন করা শুরু করে দিয়েছেন।

Advertisement

কোচের পদের জন্য যে বিজ্ঞাপন দেওয়া হয়েছে, সেখানে আবেদন করা যাবে ‘গুগ্‌ল ফর্ম’-এর মাধ্যমে। যে কেউ নিজের ইমেল আইডি ব্যবহার করে আবেদন করতে পারেন। সেটাই হয়েছে সমস্যার কারণ। একের পর এক সমর্থক সেই ফর্ম ভরে আবেদন করা শুরু করেছেন। তা সামলাতে হিমশিম খেতে হচ্ছে বোর্ডকে।

এখনও বোর্ডের পক্ষ থেকে কেউ আনুষ্ঠানিক ভাবে এ নিয়ে কথা বলেননি। তবে সমর্থকেরা নিজেরাই উদ্যোগী হয়ে আবেদনের কথা প্রচার করতে শুরু করেছেন। এক্স হ্যান্ডলে (সাবেক টুইটার) যে পোস্টে বিজ্ঞাপন দেওয়া হয়েছে, সেখানে সমর্থকেরা গিয়ে জানাচ্ছেন তাঁদের আবেদন করার কথা।

জনি ব্র্যাভো নামে এক সমর্থক লিখেছেন, “ভারতীয় কোচের পদে আবেদন করে দিলাম। আশা করি আমার বিশেষজ্ঞ কোচিং এবং পরামর্শে ভারত ২০২৭ সালে দক্ষিণ আফ্রিকায় গিয়ে বিশ্বকাপ জিতবে।” সোহম নামে এক জন লিখেছেন, “ভারতের কোচ হওয়ার জন্য তর সইছে না।” প্রফেসর সাহাব নামে এক জন লিখেছেন, “দয়া করে আমার আবেদন বিবেচনা করে দেখবেন।”

এ দিকে সূত্রের খবর, নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ক স্টিফেন ফ্লেমিংয়ের সঙ্গে কথা বলছে বোর্ড। তাঁকে দ্রাবিড়ের উত্তরসূরি হিসাবে পেতে চাইছে বিসিসিআই। এখন চেন্নাই সুপার কিংসের কোচ ফ্লেমিং। আইপিএলে ২০০৯ সাল থেকে চেন্নাইয়ের দায়িত্ব সামলাচ্ছেন। সফল ভাবে কোচিং করাচ্ছেন। ট্রফি জিতিয়েছেন দলকে। দ্রাবিড়ের জায়গা নেওয়ার জন্য যথেষ্ট যোগ্য তিনি। আগামী দিনের দল তৈরি করার জন্য অনেকের মতে ফ্লেমিংয়ের থেকে ভাল কেউ হবেন না। কিন্তু দু’মাসের আইপিএল ছেড়ে ১০ মাস আন্তর্জাতিক দলের সঙ্গে থাকার পথে ফ্লেমিং হাঁটবেন কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে অনেকের।

‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ সূত্রে খবর, ইতিমধ্যেই ফ্লেমিংয়ের সঙ্গে প্রাথমিক ভাবে কথা বলেছে বোর্ড। কিন্তু চেন্নাই দল তাঁকে রাখতে চায়। সেই দলের সঙ্গে এখনও ফ্লেমিং কোনও কথা বলেননি ছেড়ে যাওয়ার ব্যাপারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement