IPL 2022

Jofra Archer: আট কোটি টাকা দিয়ে মুম্বই ইন্ডিয়ান্স কিনল চোটে কাবু ফাস্ট বোলারকে!

চোটের জন্য মার্কি তালিকায় জায়গা হয়নি। গত ডিসেম্বরে ডান হাতের কনুইয়ে অস্ত্রোপচার হয় আর্চারের। সুস্থ হতে হতে আইপিএল শেষ হয়ে যেতে পারে।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২২ ২০:১৫
নিজেই বিষ্মিত আর্চার।

নিজেই বিষ্মিত আর্চার। —ফাইল ছবি

আট কোটি টাকা খরচ করে তাঁকে দলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। বিশ্বাসই করতে পারছেন না জোফ্রা আর্চার। কারণ, তাঁকে গোটা আইপিএলেই পাওয়া যাবে না এবার।

ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড আগেই ভারতীয় ক্রিকেট বোর্ডকে জানিয়েছিল, চোটের জন্য এবারের আইপিএলে পাওয়া যাবে না আর্চারকে। তবু, ইংল্যান্ডের ডান হাতি ফাস্ট বোলারকে নিলামে কিনেছে মুম্বই ইন্ডিয়ান্স। জানার পরই টুইটারে বিষ্ময় প্রকাশ করেছেন স্বয়ং আর্চার। কিছু লেখেনি। শুধু বড় বড় চোখের ইমোজি পোস্ট করেছেন।

Advertisement

নিলামে তাঁকে দলে নিতে মুম্বইকে লড়াই করতে হয়েছে রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদের সঙ্গে। প্রথমে মুম্বইয়ের সঙ্গে দরাদরি শুরু হয় রাজস্থানের। আর্চারের দাম পাঁচ কোটি টাকায় পৌঁছতে আসরে নামে হায়দরাবাদও। চোটের জন্য এবারের আইপিএলে আর্চারকে পাওয়া যাবে না, জানা ছিল ফ্র্যাঞ্চাইজিগুলির। তা সত্ত্বেও ইংল্যান্ডের ফাস্ট বোলারকে দলে নিতে মরিয়া ছিল একাধিক ফ্র্যাঞ্চাইজি।

গত ডিসেম্বরে ডান হাতের কনুইয়ে অস্ত্রোপচার হলেও আইপিএলের জন্য নাম নথিভুক্ত করেন আর্চার। নিজের নূন্যতম দাম রাখেন দু’কোটি টাকা। চোটের জেরেই দশ ক্রিকেটারের মার্কি তালিকায় জায়গা হয়নি তাঁর। কারণ, আইপিএল শেষ হওয়ার আগে মাঠে ফেরার সম্ভাবনা প্রায় নেই। সব ঠিক থাকলে ২০২৩ এবং ২০২৪-এর আইপিএলে পাওয়া যাবে তাঁকে। সে কথা মাথায় রেখেই নিলামের তালিকায় আর্চারের নাম রাখতে বিসিসিআইকে অনুরোধ করে ইসিবি।

নিয়ম অনুযায়ী, আগামী আইপিএলে আর্চারের কোনও পরিবর্ত পাবে না মুম্বই ইন্ডিয়ান্স। কারণ, তাঁর চোটের কথা জেনেই দলে নিয়েছে তারা। সম্ভবত, পরের দু’বছরের কথা মাথায় রেখেই এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলারকে কিনেছে মুম্বই। মূলত ভবিষ্যতের লগ্নি হিসেবে তাঁকে দেখা হচ্ছে। সুস্থ আর্চারকে বিপক্ষে দেখার থেকে দলের সাজঘরে বসে থাকতে দেখাও হয়তো স্বস্তির।

চোটের জন্য ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে ইংল্যান্ড পায়নি আর্চারকে। গত আইপিএল-এ রাজস্থান রয়্যালসের হয়েও খেলতে পারেননি। টি২০ বিশ্বকাপে তাঁকে ছাড়াই নামতে হয়েছিল অইন মর্গ্যানদের। অ্যাশেজেও ছিলেন না আর্চার। ২০২১-এর মার্চ মাসে ভারতের বিরুদ্ধে টি২০ সিরিজে খেলার পর থেকে আর মাঠে নামতে দেখা যায়নি তাঁকে। ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের জয়ের পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন আর্চার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement