ECB's Proposal for BCCI

ক্রিকেটে প্রথম, বিদেশি দলের ক্রিকেটারদের বেতন দেবে ইংল্যান্ড! প্রস্তাব জয় শাহের ভারতকেও

ইংল্যান্ডে সিরিজ় খেলতে গেলে বেতন পাবেন জ়িম্বাবোয়ের ক্রিকেটারেরা। তাঁদের বেতন দেবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। একই প্রস্তাব ভারত ও অস্ট্রেলিয়ার বোর্ডকে দিয়েছে ইংল্যান্ড।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৮:১২
cricket

জয় শাহ। —ফাইল চিত্র।

ক্রিকেটের আধুনিক যুগে প্রথম দেশ হিসাবে সফরকারী দলকে বেতন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। সে দেশে সিরিজ় খেলতে গেলে বেতন পাবেন জ়িম্বাবোয়ের ক্রিকেটারেরা। তাঁদের বেতন দেবে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড। একই প্রস্তাব ভারত ও অস্ট্রেলিয়ার বোর্ডকে দিয়েছে ইংল্যান্ড।

Advertisement

২০২৫ সালে ইংল্যান্ডে এক টেস্টের সিরিজ় খেলতে যাবে জ়িম্বাবোয়ে। তাদের বোর্ডের আর্থিক অবস্থার কথা মাথায় রেখে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিয়েছে জ়িম্বাবোয়ের ক্রিকেটারদের এক টেস্টের বেতন দেওয়া হবে। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান ইয়ান গুল্ড জানিয়েছেন, ছোট দেশগুলিতে টেস্ট ক্রিকেটের প্রসারের জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

গুল্ড বলেন, “আইসিসির প্রধান সদস্যদের বাইরের দেশগুলোতে টেস্ট ক্রিকেটের গুরুত্ব কমছে। আইসিসি থেকে যে লভ্যাংশ আমরা পাই তা সেই সব দেশের থেকে বেশি। তাই ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে ও ছোট দেশে টেস্টের প্রসারের জন্য এই সিদ্ধান্ত আমরা নিয়েছি। ভারত ও অস্ট্রেলিয়ার মতো বড় বোর্ডকেও আমরা প্রস্তাব দিচ্ছি, তারাও এই পদক্ষেপ করতে পারে। এতে ক্রিকেটেরই উন্নতি হবে।”

সাধারণত কোনও দেশ অন্য দেশে খেলতে গেলে তাদের থাকা-খাওয়ার বন্দোবস্ত সেই দেশ করে। কিন্তু খেলার জন্য কোনও ম্যাচ ফি দেওয়া হয় না। জ়িম্বাবোয়েকে সেটাই দেবে ইংল্যান্ড। ২০০৩ সালের শেষ বার ইংল্যান্ডে খেলতে গিয়েছিল জ়িম্বাবোয়ে। ২২ বছর পরে আবার খেলতে যাচ্ছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement