England Vs Pakistan

শেষবেলায় পাকিস্তানের ধাক্কা, বেকায়দায় ইংল্যান্ড, ১২৭ রানে পিছিয়ে স্টোকসরা

মুলতানে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের শেষে এগিয়ে পাকিস্তান। দিনের শেষ দিকে পর পর উইকেট হারিয়ে চাপে ইংল্যান্ড। পাকিস্তানের থেকে এখনও ১২৭ রানে পিছিয়ে তারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ১৮:৩৫
cricket

ইংল্যান্ডের উইকেট পড়ার পরে উল্লাস পাকিস্তানের ক্রিকেটারদের, বুধবার মুলতানে। ছবি: সমাজমাধ্যম।

ইংল্যান্ডের ইনিংসের শুরুটা দেখে মনে হয়েছিল, প্রথম টেস্টের পুনরাবৃত্তি হতে চলেছে। ওভার প্রতি সাত রান করে তুলছিলেন জ্যাক ক্রলি ও বেন ডাকেট। কিন্তু শেষ ঘণ্টায় খেই হারাল ইংল্যান্ডের ব্যাটিং। পর পর পাঁচটি উইকেট পড়ল। তার ফলে চাপে পড়ল তারা। ডাকেটের শতরানের পরও দ্বিতীয় দিনের শেষে পাকিস্তানের থেকে ১২৭ রানে পিছিয়ে বেন স্টোকসরা।

Advertisement

প্রথম দিনের শেষে পাকিস্তানের রান ছিল ৫ উইকেটে ২৬০। দ্বিতীয় দিনের শুরুটা ভাল হয়নি তাদের। ৪১ রানে আউট হন মহম্মদ রিজ়ওয়ান। আঘা সলমন ও আমের জামাল জুটি বাঁধেন। দু’জনে মিলে দলের রান ৩০০ পার করেন। সলমন ৩১ ও জামাল ৩৭ রান করেন। শেষ দিকে নোমান আলির ৩২ রান পাকিস্তানকে ৩৬৬ রানে নিয়ে যায়।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সবচেয়ে সফল জ্যাক লিচ। ৪টি উইকেট নিয়েছেন তিনি। ৩টি উইকেট নিয়েছেন ব্রাইডন কার্স। ম্যাথু পটস ২টি ও শোয়েব বশির ১টি উইকেট নিয়েছেন।

জবাবে ইংল্যান্ডের শুরুটা খুব ভাল হয়। ১২ ওভারে ৭৩ রান করে ওপেনিং জুটি। তাদের প্রথম ধাক্কা দেন স্পিনার নোমান আলি। ক্রলিকে ২৭ রানে আউট করেন তিনি। ডাকেটের সঙ্গে ওলি পোপ ও জো রুট জুটি বাঁধলেও বড় রান করতে পারেননি তাঁদের। দু’জনকেই আউট করেন সাজিদ খান। এই টেস্টেই তাঁদের খেলিয়েছে পাকিস্তান। অচেনা স্পিনারদের সামনে সমস্যা পড়লেন ইংল্যান্ডের ব্যাটারেরা।

পোপ ২৯ ও রুট ৩৪ রান করেন। গত ম্যাচে ত্রিশতরান করা হ্যারি ব্রুককেও মাত্র ৯ রানে আউট করেন সাজিদ। ২১১ রানে ২ উইকেট থেকে ২২৫ রানে ৬ উইকেট পড়ে যায় ইংল্যান্ডের। আগের ম্যাচে খেলতে পারেনি স্টোকস। এই ম্যাচে দলে ফিরেছেন অধিনায়ক। তবে ব্যাট হাতে রান পাননি তিনি। ১ রানে আউট হন। ইংল্যান্ডের মুখরক্ষা করেন ডাকেট। শতরান করেন তিনি। তাঁকেও ১১৪ রানে আউট করেন সাজিদ।

দিনের শেষে ইংল্যান্ডের রান ৬ উইকেটে ২৩৯। পাকিস্তানের থেকে ১২৭ রানে পিছিয়ে তারা। পাকিস্তানের দুই স্পিনার সাজিদ ৪টি ও নোমান ২টি উইকেট নিয়েছেন। যে ভাবে তাঁরা বল করছেন তাতে প্রথম ইনিংসে বড় লিড পাওয়ার সুযোগ রয়েছে পাকিস্তানের সামনে। তেমনটা হলে ম্যাচ জিতে সিরিজ়ে ফিরতে পারে তারা। সেই চেষ্টাই করবেন শান মাসুদেরা।

আরও পড়ুন
Advertisement