Ashes 2023

‘ক্যাজ়‌বল’! ইংল্যান্ডের ‘বাজ়বল’ নিয়ে খোঁচা অসি পেসারের

হেডিংলেতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে অ্যাশেজ়ের তৃতীয় টেস্ট। তার আগে ইংল্যান্ডের খেলার ধরনকে কটাক্ষ করলেন গ্লেন ম্যাকগ্রা। ক্রিকেটে নতুন শব্দ নিয়ে এলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৩ ১৬:১৪
england

ইংল্যান্ড ক্রিকেট দল। ছবি: রয়টার্স

হেডিংলেতে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে অ্যাশেজ়ের তৃতীয় টেস্ট। তার আগে দুই দলের ক্রিকেটারদের বাগ্‌যুদ্ধ থামছেই না। জনি বেয়ারস্টোর আউট প্রসঙ্গে ইংল্যান্ডকে তীব্র ভাষায় আক্রমণ করলেন গ্লেন ম্যাকগ্রা। তাঁর মতে, ইংল্যান্ড বড্ড বেশি ঢিলেঢালা ক্রিকেট খেলছে, যার নাম তিনি দিয়েছেন ‘ক্যাজ়বল’।

গত কয়েক মাস ধরেই ইংল্যান্ড ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যেহেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) ঘরানার ক্রিকেট খেলছে। সেই প্রসঙ্গ উল্লেখ করে ম্যাকগ্রার কটাক্ষ, ইংল্যান্ড এখন ‘বাজ়বল’-এর বদলে ‘ক্যাজ়‌বল’ ক্রিকেট খেলছে। অর্থাৎ ঢিলেঢালা (ক্যাজুয়াল) মানসিকতা নিয়ে ক্রিকেট খেলার কথা বলেছেন তিনি।

Advertisement

ম্যাকগ্রা বলেছেন, “জনি বেয়ারস্টোর আউট নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে সেটা আমার একদম ভাল লাগেনি। অনেক ভেবেছি এটা নিয়ে। অনেকের কথা পড়েছি। তাতে আমার মন দু’ভাগে বিভক্ত। প্রথমত, প্যাট কামিন্স যদি আউটের আবেদন প্রত্যাহার করে নিত তা হলে ভাল লাগত। কিন্তু যত এটা নিয়ে ভাবছি তত মনে হচ্ছে, কামিন্স ঠিক কাজ করেছে। ইংল্যান্ড মানসিকতায় প্রভাব ফেলেছে এই ঘটনা।”

এর পরেই ম্যাকগ্রা বলেছেন, “আমি বাজ়‌বলের সমর্থক। নিজের খেলায় বিশ্বাস রাখা, ভয়ডরহীন খেলা এবং বিপক্ষকে পাল্টা চাপে ফেলা— এই মানসিকতাকে আমি সমর্থন করি। কিন্তু বেয়ারস্টোর আউট হওয়া প্রমাণ করে দিল ওরা এই সিরিজ়ে কী মানসিকতা নিয়ে খেলছে। খুব ক্যাজুয়াল ক্রিকেট খেলছে। আপনারা একে ক্যাজ়‌বল বলতে পারেন। বাজ়বল মোটেই নয়।”

ম্যাকগ্রার মতে, বৃষ্টি লর্ডস টেস্টে বিঘ্ন ঘটানোর পর পরিস্থিতি ইংল্যান্ডের অনুকূলে ছিল। কিন্তু ইংল্যান্ড সেই পরিস্থিতি কাজে লাগাতে পারেনি। প্রথম টেস্টের প্রথম ইনিংসে কম রানে ইংল্যান্ডের ডিক্লেয়ার করার সিদ্ধান্তকেও মানতে পারেননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement