Babar Azam

‘স্বার্থপর বাবরের জন্যই হারছে পাকিস্তান’, প্রাক্তনের অভিযোগ, ভারতকে দেখে শেখার পরামর্শ

বাবররা ঘরের মাঠে একের পর এক সিরিজ় হারতেই আবার অশান্তির মেঘ পাকিস্তান ক্রিকেটে। সরব হয়েছেন প্রাক্তন ক্রিকেটাররাও। সব থেকে সমালোচনা হচ্ছে পাক অধিনায়কের।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ১৬:৫২
পর পর সিরিজ়ে ব্যর্থতার জন্য প্রাক্তন ক্রিকেটারদের সমালোচনার মুখে বাবর।

পর পর সিরিজ়ে ব্যর্থতার জন্য প্রাক্তন ক্রিকেটারদের সমালোচনার মুখে বাবর। ছবি: টুইটার।

পাকিস্তান ক্রিকেটে আবার অশান্তির মেঘ। নিউ জ়িল্যান্ডের কাছে ঘরের মাঠে বাবর আজ়মরা হারতেই সরব প্রাক্তন ক্রিকেটাররা। পাকিস্তানের ক্রিকেটারের সমালোচনা করেছেন প্রাক্তন স্পিনার দানিশ কানেরিয়া। তাঁর অভিযোগ, স্বার্থপর ক্রিকেট খেলেন বাবর। ভারতীয় দলকে দেখে শেখার পরামর্শও দিয়েছেন তিনি।

পাকিস্তান সফরের পর ভারতে এসেছে নিউ জ়িল্যান্ড। পাকিস্তানকে তিন ম্যাচের এক দিনের সিরিজ়ে ২-১ ব্যবধানে হারলেও ভারতের কাছে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ় হেরেছে নিউ জ়িল্যান্ড। সমালোচনা করে নিজের ইউটিউব চ্যানেলে কানেরিয়া বলেছেন, ‘‘তিন ধরনের ক্রিকেটেই আমরা একটু বেশি বাবর নির্ভর। আর ও শুধু নিজের জন্য রান করে। বাবর ধারাবাহিক ভাবে ৫০ বা ৬০ রান করে। তাতে দলের কোনও উপকার হয় না। ও যে ভাবে খেলে, সেটাই দলের হারের অন্যতম কারণ। দলের জন্য কখনও খেলে না বাবর।’’

Advertisement

কানেরিয়ার প্রশ্ন, রোহিত শর্মারা এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ় জয় নিশ্চিত করতে পারলে, বাবররা কেন পারবেন না। ভারত এবং পাকিস্তান একই দলের বিরুদ্ধে নিজেদের ঘরের মাঠে খেলছে। পাকিস্তানের ক্রিকেটাররা ঘরের পরিবেশের সঙ্গেও মানিয়ে নিতে পারছেন না বলে মত প্রাক্তন ক্রিকেটারের।

প্রথম এক দিনের ম্যাচে ভারত ৩৪৯ রান তুলেছিল। দ্বিশতরান করেছিলেন শুভমন গিল। সেই ম্যাচের কথা উল্লেখ করে কানেরিয়া বলেছেন, ‘‘আমরা কি এক দিনের ক্রিকেটে এর মধ্যে বড় রান করতে পেরেছি? আমাদের কেউ কি দ্বিশতরান করতে পেরেছে? আমরা কি কোনও দাপুটে পারফরম্যান্স করতে পেরেছি? না কিছুই পারিনি। এ সবই আমাদের শিখতে হবে ভারতের মতো দেশকে দেখে, যারা ঘরের পরিবেশ সম্পূর্ণ ভাবে কাজে লাগাতে পারে। আমরা নিজেদের চেনা পরিবেশে খেলতেই ভয় পাচ্ছি!’’

পাকিস্তান একটি এক দিনের ম্যাচেও ৩০০ রান তুলতে না পারায় ক্ষোভপ্রকাশ করেছেন কানেরিয়া। কেন এমন অবস্থা দেশের ক্রিকেটের? কানেরিয়া বলেছেন, ‘‘আমাদের হাতে এখন শোয়েব আখতারের মতো বোলার নেই। যাকে প্রতিপক্ষ ভয় পায়। যে কোনও সময় উইকেট নেওয়ার ক্ষমতা রয়েছে যার। সঈদ আনোয়ার, আমির সোহেল, ইমরান ফারহাত, তৌফিক উমর, সলমন বাটের মতো আগ্রাসী ওপেনার নেই আমাদের। মিডল অর্ডারের অবস্থাও ভাল নয়। মহম্মদ ইউসুফ, ইউনিস খান, ইনজামাম উল হকের মতো ব্যাটার কোথায়? আগে আবদুল রজ্জাকের মতো এক জন অলরাউন্ডারও ছিল। এক দিনের ক্রিকেটে সব দল আমাদের ভয় পেত। এখন আর কেউ আমাদের সমীহ করে না।’’

কানেরিয়া পাকিস্তান দলের সার্বিক মান নিয়েই প্রশ্ন তুলেছেন। ব্যর্থতার জন্য দায়ী করেছেন বাবরের দলের মানসিকতাকে। ঘরের মাঠেও জিততে না পারলে বাবরদের পক্ষে ভাল কিছু করা সম্ভব নয় বলে মনে করেন পাকিস্তানের প্রাক্তন স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement